India vs South Africa 2021-22

India tour of South Africa: দক্ষিণ আফ্রিকা সিরিজে যে যে রেকর্ডের সামনে কোহলীরা

অস্ট্রেলিয়াতে দু’বার সিরিজ জয়, ইংল্যান্ডের মাটিতেও সাফল্যের পর এ বার লড়াই দক্ষিণ আফ্রিকায়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ০৭:৫১
Share:
০১ ১১

দক্ষিণ আফ্রিকায় এখনও অবধি কোনও টেস্ট সিরিজ জেতেনি ভারত। এ বার সেই দাগ মোছার চেষ্টা করবেন বিরাট কোহলীরা। অস্ট্রেলিয়াতে দু’বার সিরিজ জয়, ইংল্যান্ডের মাটিতেও সাফল্যের পর এ বার লড়াই দক্ষিণ আফ্রিকায়। সেই পথে বেশ কিছু রেকর্ড গড়ার সুযোগ রয়েছে ভারতীয় ক্রিকেটারদের।

০২ ১১

১০০টি টেস্ট খেলা থেকে তিন ম্যাচ দূরে রয়েছেন বিরাট কোহলী। দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি ম্যাচ খেললেই এই মাইলফলক ছুঁতে পারবেন ভারতের টেস্ট অধিনায়ক। টেস্ট সিরিজের সব ম্যাচ খেললে কেপটাউনে শততম টেস্ট খেলবেন কোহলী।

Advertisement
০৩ ১১

ভারতের দ্বাদশ ব্যক্তি হিসেবে শততম টেস্ট খেলার সুযোগ রয়েছে কোহলীর সামনে। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটে আট হাজার রানের গণ্ডিও পার করতে পারেন ভারতের টেস্ট অধিনায়ক। মাত্র ১৯৯ রান বাকি রয়েছে তাঁর। এই সিরিজেই সেই মাইলফলক ছুঁতে পারেন কোহলী।

০৪ ১১

ছন্দ হারিয়েছেন চেতেশ্বর পুজারা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেটাই খুঁজে পাওয়ার চেষ্টা করবেন তিনি। প্রোটিয়াদের বিরুদ্ধে ১৪ ম্যাচে ৭৫৮ রান করেছেন ভারতের তিন নম্বর ব্যাটার। আর ২৪২ রান করলেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হাজার রানের মালিক হবে তিনি।

০৫ ১১

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হাজারের বেশি রান রয়েছে পুজারার। দক্ষিণ আফ্রিকা তৃতীয় প্রতিপক্ষ হতে পারে যাদের বিরুদ্ধে হাজার রানের মাইলফলক টপকে যেতে পারেন তিনি।

০৬ ১১

পুজারার মতো ছন্দ হারিয়েছেন রহাণেও। হাজার রানের মাইল ফলকের খুব কাছে রয়েছেন তিনি। ১০ টেস্টে ইতিমধ্যেই ৭৪৮ রান করেছেন তিনি। আর ২৫২ রান করলে তিনি পৌঁছে যাবেন হাজার রানে।

০৭ ১১

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হাজার রানের মাইলফলক পার করেছেন রহাণে। ইংল্যান্ডের বিরুদ্ধে করেছেন ৮৪০ রান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হাজার রানের গণ্ডি পার করার সুযোগ রয়েছে তাঁর কাছে।

০৮ ১১

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হরভজন সিংহকে টপকে গিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুযোগ রয়েছে কপিল দেবকে টপকে যাওয়ার।

০৯ ১১

এই মুহূর্তে অশ্বিনের ঝুলিতে ৪২৭টি উইকেট। কপিলের সংগ্রহ ৪৩৪টি উইকেট। দক্ষিণ আফ্রিকা সিরিজে আটটি উইকেট নিতে পারলেই টপকে যাবেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ককে।

১০ ১১

ব্যক্তিগত রেকর্ডের সামনে মহম্মদ শামিও। আর ৫টি উইকেট নিলেই টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন বাংলার পেসার। ভারতের পঞ্চম পেসার হিসেবে এই মাইলফলক ছোঁবেন তিনি।

১১ ১১

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ টেস্টে ২১টি উইকেট নিয়েছেন শামি। এই সিরিজে আর আটটি উইকেট নিলে কোহলীর নেতৃত্বে ১০০টি উইকেট হয়ে যাবে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement