Ashes 2021-22

Ashes 2021-22: এই বছর ন’টেস্টে হার! বাংলাদেশের বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলল ইংল্যান্ড

এই বছর মোট ন’টি টেস্ট ম্যাচ হারল ইংল্যান্ড। তারা অবশ্য তালিকায় একা নয়। সঙ্গে রয়েছে বাংলাদেশও। তারা ২০০৩ সালে ন’টি টেস্ট হেরেছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১২:২৯
Share:

হতাশ জো রুট ছবি: টুইটার থেকে।

এই রেকর্ড করতে চায় না কোনও দলই। তবু সেই রেকর্ডই করে ফেলল তারা। এক বছরে সবথেকে বেশি টেস্ট ম্যাচ হারের বিশ্বরেকর্ড করল জো রুটের ইংল্যান্ড। এই বছর মোট ন’টি টেস্ট ম্যাচ হারল ইংল্যান্ড। তারা অবশ্য তালিকায় একা নয়। সঙ্গে রয়েছে বাংলাদেশও। তারা ২০০৩ সালে ন’টি টেস্ট হেরেছিল।

Advertisement

ইংল্যান্ড এই বছর সবথেকে বেশি টেস্ট হেরেছে ভারতের কাছে। ইংল্যান্ডের ন’টি টেস্ট হারের মধ্যে পাঁচটিই ভারতের বিরুদ্ধে। এর মধ্যে ভারতের মাটিতে তিনটি এবং নিজেদের দেশে দু’টি। এ ছাড়া অস্ট্রেলিয়ার কাছে চলতি অ্যাশেজে প্রথম তিনটি টেস্টেই হেরেছেন রুটরা। মাঝে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের কাছেও একটি টেস্টে হারতে হয়েছে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এক বছরে সবথেকে বেশি টেস্ট হারে ইংল্যান্ড, বাংলাদেশের পরে মোট ন’টি ঘটনা রয়েছে যেখানে বছরে আটটি টেস্ট হার হয়েছে। এখানেও ইংল্যান্ড শীর্ষে। তারা মোট চার বার আটটি টেস্ট হেরেছে বছরে। ১৯৮৪, ১৯৮৬, ১৯৯৩ এবং ২০১৬ সালে আটটি টেস্ট হারতে হয়েছে ইংল্যান্ডকে। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ ২০০৪, ২০০৫ ও ২০১৫ সালে এবং বাংলাদেশ ২০০২ ও ২০০৮ সালে আটটি টেস্ট হেরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন