Six wickets in six balls

৬ বলে ৬ উইকেট! ডাবল হ্যাটট্রিক করে বিশ্বরেকর্ড, বিশ্বকাপের মাঝেই কোথায় দেখা গেল এই নজির?

ম্যাচ জিততে শেষ ওভারে ৫ রান দরকার ছিল প্রতিপক্ষের। সেই ওভারের ৬টি বলেই উইকেট নেন দলের অধিনায়ক। বিশ্বরেকর্ড করে ৪ রানে দলকে জেতান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৩:৫১
Share:

—প্রতীকী চিত্র

বিশ্বকাপের মাঝে বিশ্বরেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার এক ক্রিকেটার। সেখানকার ঘরোয়া ক্রিকেটে এক ওভারের ৬ বলে ৬টি উইকেট নিয়েছেন তিনি। এখনও পর্যন্ত ক্রিকেটের ইতিহাসে এই ঘটনা দেখা যায়নি।

Advertisement

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে গোল্ড কোস্ট প্রিমিয়ার লিগে সার্ফার্স প্যারাডাইজের বিরুদ্ধে খেলা ছিল মুদগিরাবার। সেই ম্যাচে শেষ ওভারে জিততে ৫ রান দরকার ছিল সার্ফার্সের। শেষ ওভারে বল করতে আসেন মুদগিরাবার অধিনায়ক গ্যারেথ মর্গ্যান। ওভারের প্রতিটি বলেই উইকেট নেন তিনি। ৪ রানে দলকে জিতিয়ে দেন মর্গ্যান।

প্রথম বলেই সার্ফার্সের ওপেনার জেক গারল্যান্ডকে আউট করেন মর্গ্যান। জেক তখন ৬৫ রান করে খেলছিলেন। পরের পাঁচটি বলে পাঁচ জনকে শূন্য রানে ফেরান তিনি। ম্যাচ শেষে মর্গ্যান বলেন, ‘‘বিশ্বাস হচ্ছে না। ওভার শুরুর আগে আম্পায়ার বলেছিল, আমি হ্যাটট্রিক নিতে পারলে তবেই দলের জেতার সুযোগ থাকবে। হ্যাটট্রিক নয়, ডাবল হ্যাটট্রিক হয়েছে। ক্রিকেটে এটা হতে পারে ভাবতেই পারিনি। শুধু উইকেট লক্ষ্য করে বল করেছি। তাতেই সাফল্য এসেছে।’’

Advertisement

এর আগে এক ওভারে পাঁচটি উইকেট নেওয়ার ঘটনা তিন বার ঘটেছে। ২০১১ সালের নিউ জ়িল্যান্ডের নিল ওয়াগনার, ২০১৩ সালে বাংলাদেশের আল আমিন হোসেন ও ২০১৯ সালে ভারতের অভিমন্যু মিথুন এই কীর্তি করেছিলেন। এ বার ওভারের ছ’টি বলেই উইকেট নিলেন মর্গ্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন