David Warner

শততম টেস্টে দ্বিশতরানের পিছনে কার অবদান? বিরাট কীর্তির পরে ওয়ার্নারের মুখে কার নাম?

নিজের শততম টেস্টে দ্বিশতরান করেছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার ক্রিকেটার নিজের কীর্তির জন্য একজনকে ধন্যবাদ জানিয়েছেন। কার কথা বলেছেন ওয়ার্নার?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৯:৫০
Share:

নিজের শততম টেস্টে দ্বিশতরান করেছেন ডেভিড ওয়ার্নার। দ্বিতীয় ব্য়াটার হিসাবে এই কীর্তি করেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার। —ফাইল চিত্র

নিজের শততম টেস্টে দ্বিশতরান করেছেন ডেভিড ওয়ার্নার। বিরাট এই কীর্তির পরে স্ত্রী ক্যান্ডিসকে ধন্যবাদ জানালেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার। স্ত্রীকে খোলা চিঠি লিখলেন তিনি। ওয়ার্নারের মতে, তাঁর সাফল্যের পিছনে রয়েছে ক্যান্ডিসের ত্যাগ ও লড়াই।

Advertisement

নিজের ইনস্টাগ্রামে স্ত্রীর কথা বলেছেন ওয়ার্নার। তিনি লিখেছেন, ‘‘তোমার প্রতি আমার ভালবাসা কথায় প্রকাশ করতে পারব না। আমার ও সন্তানদের জন্য তুমি যা করেছ তার জন্য ধন্যবাদ। তুমি আমাদের জন্য অনেক ত্যাগ করেছ। কিন্তু কোনও দিন অভিযোগ করনি। তোমার জন্যই এখনও এত শক্তি পাই। আমার পাশে থাকার জন্য ধন্যবাদ।’’

ওয়ার্নার জানিয়েছেন, গত কয়েক সপ্তাহ তাঁর জন্য কঠিন ছিল। কিন্তু সেখানেও তিনি পাশে পেয়েছিলেন স্ত্রীকে। ওয়ার্নার লিখেছেন, ‘‘গত কয়েক সপ্তাহ খুব কঠিন ছিল। কিন্তু তুমি আমাকে ইতিবাচক রেখেছিলে। তুমি না থাকলে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারতাম না। তোমাকে ভালবাসি।’’

Advertisement

গত কয়েক বছর খুব একটা ভাল যায়নি ওয়ার্নারের। জাতীয় দলে ভাল ছন্দে ছিলেন না। আইপিএলে যে দলকে ট্রফি জিতিয়েছেন সেই সানরাইজার্স হায়দরাবাদও ছেড়ে দিয়েছিল তাঁকে। শুধু ছেড়ে দেওয়া নয়, তার আগের মরসুমে ম্যাচের পর ম্যাচ বসিয়ে রাখা হয়েছিল তাঁকে। সেই সময়েও ওয়ার্নারের পাশে ছিলেন ক্যান্ডিস। তাই নিজের কীর্তির পরে স্ত্রীর কথা বললেন তিনি।

শততম টেস্টে শতরান আছে বিশ্বে মাত্র ১০ জন ক্রিকেটারের। দ্বিশতরান ছিল শুধু রুটের। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক গত বছর শততম টেস্ট খেলতে নেমে দ্বিশতরান করেছিলেন। তাঁকে ছুঁয়ে ফেলেছেন ওয়ার্নার। রিকি পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলীয়, যিনি শততম টেস্টে শতরান করেছেন। বিশ্বে এমন কীর্তি ওয়ার্নারের আগে গড়েছেন ন’জন। ১৯৬৮ সালে প্রথম কোনও ব্যাটার শততম টেস্টে শতরান করেন। ইংল্যান্ডের কলিন কৌড্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর শততম টেস্টে ১০৪ রান করেছিলেন। কৌড্রের পর শততম টেস্টে শতরান করেছিলেন পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ। ওয়েস্ট ইন্ডিজ়ের গর্ডন গ্রিনিজ ১৯৯০ সালে শততম টেস্টে শতরান করেন। অ্যালেক্স স্টুয়ার্ট (ইংল্যান্ড), ইনজামাম উল হক (পাকিস্তান), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), হাসিম আমলা (দক্ষিণ আফ্রিকা) এবং জো রুট (ইংল্যান্ড) শততম টেস্টে শতরান করেছিলেন। এ বার সেই তালিকায় যোগ হয়েছে ওয়ার্নারের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন