Pitch

বল নয়, একেবারে পিচ বিকৃত করলেন ক্রিকেটার, নির্বাসনের শাস্তি

দলকে ট্রফি জিতিয়েও কড়া শাস্তি পেতে হল এক ক্রিকেটারকে। তিনি চার ম্যাচ নির্বাসিত হলেন। আগামী মরসুমের শুরুতে তিনি খেলতে পারবেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১৭:১৯
Share:

পিচ বিকৃত করে শাস্তি পেলেন ক্রিকেটার। — ফাইল চিত্র

দলের ট্রফি খরা কাটাতে ক্রিকেটকেই কলঙ্কিত করলেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়। পিচে তৈরি করলেন ক্ষতস্থান, পরে যা কাজে লাগিয়ে দারুণ ব্যাটিং করে দলকে ট্রফি জেতালেন। তবে সেই ট্রফি তো বটেই, প্রশ্ন তৈরি হয়েছে ওই ক্রিকেটারের ভবিষ্যৎ নিয়েই। তাঁকে চারটি ম্যাচে নির্বাসিত করা হয়েছে। ফলে আগামী মরসুমের শুরুতে ঘরোয়া ক্রিকেটে খেলতে পারবেন না তিনি।

Advertisement

ঘটনাটি অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া প্রিমিয়ার ক্রিকেটের ফাইনালে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে খেলতে নেমেছিলেন স্যাম ফ্যানিং। ২২ বছরের এই ব্যাটারকে এক সময় দেখা যায় পিচের সংরক্ষিত এলাকা জুতোর কাঁটা দিয়ে খুঁড়ে দিতে। ম্যাচের প্রথম দিনেই তিনি এই কাণ্ড করেছেন। বেসওয়াটার-মর্লি ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন তিনি। দলের হয়ে ১২৩ রান করেন ফ্যানিং। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ট্রফি জিতে ৭৪ বছরের খরা কাটায়।

পরে সংস্থার মুখ্য কর্তা কেড হার্ভে একটি বিবৃতিতে লিখেছেন, “সমস্ত চুক্তিবদ্ধ ক্রিকেটারদের থেকে উন্নত আচরণ আশা করা হয়। সেটা মাঠেই হোক বা মাঠের বাইরে। স্যাম যে কাজ করেছে তাতে আমরা হতাশ। এই কাজ আমাদের মূল্যবোধের বিরোধী।”

Advertisement

তিনি আরও লিখেছেন, “চার ম্যাচের নির্বাসন ছাড়াও, আমরা মূল্যবোধ বোঝানোর জন্য আলাদা করে স্যামের সঙ্গে বসতে চাই। আগামী দিনে ও এ রকম কোনও কাজ না করে, সেটার জন্য ওকে শিক্ষা দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন