India vs Australia

ভিসা পাননি! ভারতে আসার বিমানে উঠতেই পারলেন না অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার

ভারতের বিরুদ্ধে ভাল ফলের জন্য তাঁর দিকে অনেকটাই তাকিয়ে অস্ট্রেলিয়া দল। কিন্তু ভারতে আসার বিমানে উঠতেই পারলেন না তিনি। তাঁকে ছাড়াই রওনা হয়েছে দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৫
Share:

ভারতে আসার ভিসা এখনও পাননি অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার। তাঁকে ছাড়াই রওনা হয়েছেন প্যাট কামিন্স, স্টিভ স্মিথরা। —ফাইল চিত্র

চলতি বছর অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন তিনি। ভারতের বিরুদ্ধে ভাল ফলের জন্য তাঁর দিকে অনেকটাই তাকিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। অথচ ভারতে আসার বিমানে উঠতেই পারলেন উসমান খোয়াজা। কারণ, ভারতে আসার ভিসা এখনও পাননি তিনি। তাঁকে ছাড়া বাকি দল রওনা হয়ে গিয়েছে।

Advertisement

তিনি যে ভারতে আসার ভিসা পাননি, সে কথা নিজেই জানিয়েছে খোয়াজা। সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘ভারতে যাওয়ার ভিসার প্রতীক্ষায় বসে আছি।’’ আশা করা হচ্ছে, বৃহস্পতিবার ভিসা পেয়ে যাবেন তিনি। তার পরে ভারতে এসে দলের সঙ্গে যোগ দেবেন এই বাঁহাতি ওপেনার।

পাকিস্তানে জন্ম হলেও অস্ট্রেলিয়ার হয়ে খেলেন খোয়াজা। অস্ট্রেলিয়ার হয়ে ৫৬টি টেস্ট, ৪০টি এক দিনের ম্যাচ ও ৯টি টি-টোয়েন্টি খেলেছেন খোয়াজা। তবে এখন তিনি মূলত টেস্ট ক্রিকেটার হিসাবেই বিবেচিত হন। সোমবারই অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন খোয়াজা। কয়েক দিন আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খোয়াজা ১৯৫ রানে ব্যাট করার সময় ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিলেন দলের অধিনায়ক প্যাট কামিন্স। সেই ঘোষণা নিয়ে বিতর্ক হয়েছিল।

Advertisement

৯ ফেব্রুয়ারি থেকে নাগপুরে শুরু ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। তার আগে বেঙ্গালুরু শহরের বাইরে একটি জায়গায় অনুশীলন করবে অস্ট্রেলিয়া দল। সেখান থেকে নাগপুরে যাবে তারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন সবার উপরে রয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু এখনও তাদের ফাইনাল খেলা নিশ্চিত নয়। তার জন্য ভারতকে হারাতে হবে। অন্য দিকে এই সিরিজ়ে ভারত যদি অস্ট্রেলিয়াকে ২-০ ব্যবধানে হারাতে পারে তা হলেই রোহিত শর্মাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত। তাই দু’দলের কাছেই এই সিরিজ় খুব গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন