Usman Khawaja

আবার বিতর্কে অসি ক্রিকেটারের জুতো, এ বার কী লিখলেন খোয়াজা?

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের শুরু থেকেই বিতর্কে জড়িয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার। প্রথমে জুতোয় বিশেষ বার্তা লিখে নামার কথা ভেবেছিলেন। আইসিসি অনুমতি না দেওয়ায় কালো ব্যান্ড পরেন। তাতে তিরস্কৃত হওয়ায় মেয়েদের নাম লিখে খেলতে নামলেন খোয়াজা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১১:২১
Share:

প্রথম টেস্টে কালো ব্যান্ড পরে নেমেছিলেন উসমান খোয়াজা। —ফাইল চিত্র।

হাতে কালো ব্যান্ড পরে প্রথম টেস্টে খেলেছিলেন বলে তিরস্কার করেছিল আইসিসি। এ বার উসমান খোয়াজা জুতোয় সন্তানদের নাম লিখে খেলতে নামলেন। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের শুরু থেকেই বিতর্কে জড়িয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার। প্রথমে জুতোয় বিশেষ বার্তা লিখে নামার কথা ভেবেছিলেন। আইসিসি অনুমতি না দেওয়ায় কালো ব্যান্ড পরেন। তাতে তিরস্কৃত হওয়ায় দুই মেয়ের নাম লিখে খেলতে নামলেন খোয়াজা।

Advertisement

মঙ্গলবার থেকে শুরু হয়েছে বক্সিং ডে টেস্ট। মেলবোর্ন টেস্টে খোয়াজার জুতোয় লেখ রয়েছে তাঁর মেয়ে আইশা ও আয়লার নাম। খোয়াজা সাংবাদিক বৈঠকে বলেছিলেন, “আমার কোনও গোপন অভিসন্ধি নেই। সকলকে সম্মান জানিয়ে যে ভাবে নিজের বার্তা দেওয়া যায়, সেটাই করেছি। আমি যা ভাবি, যা মনে করি, সেটাই জুতোয় লিখেছিলাম। আমি ধর্ম দিয়ে কাউকে আলাদা করতে চাই না। তাই সেটাকে আমার বার্তার মধ্যে আনিনি।”

প্রথম টেস্টে খেলতে নামার আগে অনুশীলনে উসমান খোয়াজার জুতোয় লেখাছিল, “স্বাধীনতা মানুষের অধিকার” এবং “সব মানুষের জীবনের দাম সমান।” গাজ়া হামলার কথা মাথায় রেখেই এই বার্তা দিতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে সেই জুতো পরার কথা ভেবেছিলেন খোয়াজা। কিন্তু আইসিসি-র নিয়মের বাধায় তা সম্ভব হয়নি। আইসিসি-র উপর ক্ষোভও উগরে দিয়েছিলেন অসি ক্রিকেটার।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে সেই জুতো জোড়া পরেই নামেন খোয়াজা। তবে সাদা একটি টেপ দিয়ে স্লোগান ঢেকে দেওয়া ছিল। সেই সঙ্গে বাঁ হাতে একটি কালো ব্যান্ড পরে নেমেছিলেন তিনি। আইসিসির হুঁশিয়ারির বিরুদ্ধে নীরব প্রতিবাদ দেখাতেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন খোয়াজা। তাতেই আইসিসি-র কাছে তিরস্কৃত হয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন