ICC ODI World Cup 2023

প্রয়াত বেদীর জন্য নয়, অন্য এক জনের জন্য কালো ব্যান্ড পরে বুধবার খেলছে অস্ট্রেলিয়া, কার জন্য?

বুধবার জাতীয় সঙ্গীতের সময় দেখা যায় অস্ট্রেলিয়ার সব ক্রিকেটার কালো ব্যান্ড পরে আছেন হাতে। সোমবার বিষাণ সিংহ বেদী মারা গিয়েছেন। তবে তাঁর জন্য নয়, অস্ট্রেলিয়া দল কালো ব্যান্ড পরেছে অন্য কারণে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৭:৪৪
Share:

কালো ব্যান্ড হাতে ডেভিড ওয়ার্নার। ছবি: পিটিআই।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে নেমেছে অস্ট্রেলিয়া। দিল্লিতে সেই ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। জাতীয় সঙ্গীতের সময় দেখা যায় অস্ট্রেলিয়ার সব ক্রিকেটার কালো ব্যান্ড পরে আছেন হাতে। সোমবার বিষাণ সিংহ বেদী মারা গিয়েছেন। তবে তাঁর জন্য নয়, অস্ট্রেলিয়া কালো ব্যান্ড পরেছে ফাওয়াদ আহমেদের জন্য।

Advertisement

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ফাওয়াদ দেশের হয়ে মাত্র পাঁচটি ম্যাচ খেললেও ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট পরিচিত ছিলেন। ৪১ বছরের এই ক্রিকেটার তাঁর আট বছরের সন্তানকে হারিয়েছেন। ছেলের মৃত্যুর খবর নিজেই সমাজমাধ্যমে জানিয়েছিলেন ফাওয়াদ। সেই ক্রিকেটারের ছেলের মৃত্যুর জন্যই কালো ব্যান্ড পরেছেন ডেভিড ওয়ার্নারেরা।

বুধবার অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের ম্যাচ শুরু হওয়ার আগে স্মরণ করা হয় সদ্য প্রয়াত বেদীকেও। স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে বেদীর মুখ ভেসে ওঠে। ক্রিকেটার ও দর্শকেরা তাঁর স্মৃতিতে এক মিনিটের জন্য নীরবতা পালন করেন। তার পরে খেলা শুরু হয়। প্রয়াণের পরে তাঁর প্রিয় মাঠ সম্মান জানাল বেদীকে। চলে গেলেও দর্শকদের মনে থেকে গেলেন তিনি।

Advertisement

১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন বেদী। টেস্টে নিয়েছেন ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তাঁর উইকেটের সংখ্যা ৭টি। মনসুর আলি খান পাটৌডির পর ১৯৭৬ সালে ভারতের অধিনায়ক হয়েছিলেন বেদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন