India vs Australia

পিচ-বিতর্ক থামছে না! নাগপুরে অস্ট্রেলিয়ার অনুশীলনের চেষ্টায় জল ঢেলে দিলেন মাঠকর্মীরা

নাগপুর টেস্ট শেষ হয়ে যাওয়ার পরেও পিচ নিয়ে বিতর্ক থামছে না। অস্ট্রেলিয়ার সাংবাদিকদের অভিযোগ, কামিন্সদের অনুশীলন ভেস্তে দিতে পিচে জল ঢেলে দিয়েছেন মাঠকর্মীরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৭
Share:

নাগপুর টেস্ট শেষ হয়ে যাওয়ার পরেও সেই মাঠের পিচ নিয়ে বিতর্ক থামছে না। মাঠকর্মীদের কাজে ক্ষুব্ধ কামিন্সরা। —ফাইল চিত্র

আড়াই দিনে ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরেও নাগপুরের পিচ ঘিরে বিতর্ক থামছে না। খেলা তাড়াতাড়ি শেষ হয়ে যাওয়ায় নাগপুরেই অনুশীলনের পরিকল্পনা করেছিল অস্ট্রেলিয়া। দু’দিন সেখানে অনুশীলন করে তার পরে দিল্লি যাওয়ার কথা ছিল প্যাট কামিন্সদের। কিন্তু তাতে জল ঢেলে দিয়েছেন নাগপুরের মাঠকর্মীরা।

Advertisement

নাগপুরে থাকা অস্ট্রেলিয়ার সাংবাদিকরা জানিয়েছেন, খেলা শেষ হয়ে যাওয়ার পরে সেই পিচেই অনুশীলন করার কথা ভেবেছিল অস্ট্রেলিয়া। পরের টেস্টগুলিতে ঘূর্ণি সামলাতে এই পরিকল্পনা করেছিল তারা। কিন্তু খেলা শেষ হওয়ার পরে নাকি নাগপুরের দু’টি প্রধান পিচ ও অনুশীলনের জন্য ব্যবহৃত হওয়া পিচগুলিতে জল ঢেলে দিয়েছেন মাঠকর্মীরা। তার ফলে অনুশীলন করতে পারেনি অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার সাংবাদিকদের আরও অভিযোগ, ম্যাচ শেষ হওয়ার পরে অস্ট্রেলিয়া দল অনুরোধ করেছিল, পিচে যাতে জল না দেওয়া হয়। তার পরেও নাকি সেই অনুরোধ রাখা হয়নি। তার ফলে রবিবার অস্ট্রেলিয়া দল অনুশীলন করতে পারেনি। সোমবার পিচের কী পরিস্থিতি সেটা খতিয়ে দেখে তারা সিদ্ধান্ত নেবে যে সোমবার নাগপুরে থেকে মঙ্গলবার দিল্লি যাবে, নাকি সোমবারই দিল্লি চলে যাবে।

Advertisement

নাগপুরে টেস্ট খেলার আগে সেখানে খুব বেশি অনুশীলন করেনি অস্ট্রেলিয়া। প্রস্তুতি ম্যাচও খেলেনি তারা। অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভ স্মিথ জানিয়েছিলেন, প্রস্তুতি ম্যাচে যে পিচ থাকে ও আসল খেলার সময় যে পিচ থাকে সেখানে আকাশপাতাল পার্থক্য থাকে। তাই প্রস্তুতি ম্যাচ খেলবেন না তাঁরা। কিন্তু নাগপুরে টেস্টে খারাপ ফলের পরে অনুশীলনের উপর বেশি গুরুত্ব দিয়েছেন কামিন্সরা। কিন্তু তাতেও বাধা পেলেন তাঁরা।

নাগপুরের পিচ নিয়ে বিতর্ক এখনও থামেনি। খেলা শুরুর আগেই নিজেদের ইচ্ছামতো পিচ তৈরি করার অভিযোগ উঠেছিল ভারতের বিরুদ্ধে। কিন্তু যে পিচে অস্ট্রেলিয়ার ব্যাটাররা দাঁড়াতে পারেননি সেই পিচে ভারতের ১০ নম্বরে নামা মহম্মদ শামিও ৩৭ রান করেছেন। অর্থাৎ, পিচ নিয়ে যতটা বিতর্ক হয়েছিল, ততটাও খারাপ ছিল না পিচ। এখন দেখার দিল্লিতে দ্বিতীয় টেস্টের আগে কতটা তৈরি হতে পারেন স্মিথ, ওয়ার্নাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন