Australia Cricket

বল হাতে শতরান, ভারতে বিশ্বকাপের আগে লজ্জার বিশ্বরেকর্ড অস্ট্রেলিয়ার বোলারের

বল হাতে লজ্জার বিশ্বরেকর্ড করলেন অস্ট্রেলিয়ার বোলার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০ ওভারে ১১৩ রান করেছেন তিনি। বিশ্বকাপের আগে এই বোলিং চিন্তায় রাখবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২১:২৭
Share:

হতাশ অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। ছবি: এএফপি।

এক দিনের বিশ্বকাপের আগে বল হাতে লজ্জার বিশ্বরেকর্ড করলেন অ্যাডাম জ়াম্পা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার স্পিনার ১০ ওভারে ১১৩ রান দিয়েছেন। কোনও উইকেট পাননি। এক দিনের ক্রিকেটে এক ম্যাচে সব থেকে বেশি রান দেওয়ার তালিকায় যুগ্ম ভাবে শীর্ষে জ়াম্পা।

Advertisement

এর আগে এই নজির ছিল অস্ট্রেলিয়ারই মিক লিউইসের দখলে। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে ১০ ওভারে ১১৩ রান দিয়েছিলেন তিনি। শুক্রবার দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে সতীর্থের নজির ছুঁয়েছেন জ়াম্পা। তালিকায় তিন নম্বরে রয়েছেন পাকিস্তানের ওয়াহাব রিয়াজ। ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ ওভারে ১১০ রান দিয়েছিলেন তিনি। ২০১৯ সালে আফগানিস্তানের রশিদ খান ইংল্যান্ডের বিরুদ্ধে ৯ ওভারে দিয়েছিলেন ১১০ রান।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১-২ পিছিয়ে থেকে চতুর্থ এক দিনের ম্যাচ খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা খুব বেশি ভাল না হলেও যত ইনিংস গড়়ায় তত দাপট দেখান ব্যাটারেরা। অস্ট্রেলিয়ার কোনও বোলারই ভাল বল করতে পারেননি। মাইকেল নেসের ছাড়া বাকি সবাই ৬০ রানের বেশি দিয়েছেন। তবে সব থেকে বেশি রান দিয়েছেন জ়াম্পা। ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু এক দিনের বিশ্বকাপ। তার আগে দলের বোলিংয়ের এই দশা চিন্তায় রাখবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

Advertisement

দক্ষিণ আফ্রিকার হয়ে বিধ্বংসী ব্যাটিং করেন হেনরিখ ক্লাসেন। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৮৩ বলে ১৭৪ রান করেন তিনি। ১৩টি চার ও সমসংখ্যক ছক্কা মারেন এই ডান হাতি ব্যাটার। ডেভিড মিলার করেন ৪৫ বলে ৮২ রান। ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪১৬ রান করে দক্ষিণ আফ্রিকা। এক ইনিংসে রানের নিরিখে এই ইনিংস রয়েছে ১৩ নম্বরে। এক দিনের ক্রিকেটে সাত বার ৪০০-র বেশি রান করল দক্ষিণ আফ্রিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন