Babar Azam

৪ কোটি টাকার প্রস্তাব ফিরিয়ে দিলেন বাবর, শাকিবদের দেশে খেলার জন্যেই কি এমন সিদ্ধান্ত?

দুবাইয়ের ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগের প্রচার দূত বাবর। অথচ সেই প্রতিযোগিতা থেকেই সরে দাঁড়ালেন তিনি। শোনা যাচ্ছে, বাংলাদেশের টি-টোয়েন্টি লিগে খেলবেন পাক অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৫:৩৪
Share:

(বাঁদিকে) বাবর আজ়ম এবং শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট বোর্ড রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিদেশের লিগগুলিতে খেলার অনুমতি দেয় না। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজ়ি প্রতিযোগিতায় তাই যথেষ্ট চাহিদা রয়েছে পাকিস্তানের ক্রিকেটারদের। তবু দুবাইয়ের ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগের লোভনীয় আর্থিক প্রস্তাব ফিরিয়ে দিলেন বাবর আজ়ম।

Advertisement

৫ লক্ষ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ১২ লক্ষ টাকার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বাবর। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে সংযুক্ত আরব আমিরশাহিতে হবে ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগ। প্রথম বছর এই প্রতিযোগিতায় খেলেছিলেন বাবর। ২০২৪ সালেও তাঁকে খেলার প্রস্তাব দিয়েছিলেন আয়োজকেরা। সে সময় পাকিস্তানের কোনও আন্তর্জাতিক সূচিও নেই। তবু প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বাবর। সূত্রের খবর, তিনি শাকিব আল হাসানদের সঙ্গে বাংলাদেশ প্রিমিয়ার লিগ খেলবেন। একটি ফ্র্যাঞ্চাইজ়ির সঙ্গে তাঁর কথাও হয়ে গিয়েছে। সেখানে তিনি কত টাকা পাবেন, তা অবশ্য জানা যায়নি। আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগের প্রচার দূত বাবর। অথচ সেই প্রতিযোগিতা থেকেই সরে দাঁড়ালেন পাকিস্তানের অধিনায়ক। স্বাভাবিক ভাবেই তাঁর এই সিদ্ধান্তে অনেকে বিস্মিত হয়েছেন।

বাবর ছিলেন দুবাইয়ের প্রতিযোগিতার সব থেকে দামী ক্রিকেটার। তিনি সরে দাঁড়ানোর প্রতিযোগিতার সব থেকে দামী ক্রিকেটার হতে পারেন শাহিন শাহ আফ্রিদি। পাক জোরে বোলারের কাছে ৪ লক্ষ ডলার বা প্রায় ৩ কোটি ৩০ লক্ষ টাকার প্রস্তাব রয়েছে। প্রথম বারের সাফল্যে উৎসাহিত দুবাইয়ের আয়োজকেরা আগামী বছর আরও বড় প্রতিযোগিতা করতে চাইছেন। বাবরের প্রস্তাব প্রত্যাখ্যান তাঁদের সেই উদ্যোগকে ধাক্কা দিতে পারে। পাক অধিনায়ক অবশ্য দুবাইয়ের প্রতিযোগিতায় না খেলার সিদ্ধান্ত নিয়ে কিছু জানাননি। বাংলাদেশের প্রতিযোগিতায় খেলার ব্যাপারেও মুখ খোলেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন