Babar Azam

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ বাবরের, কী নজির গড়লেন পাক অধিনায়ক?

টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হিসাবে বিবেচনা করা হয় বাবরকে। এ বারই প্রথম খেলছেন লঙ্কা প্রিমিয়ার লিগে। সেই প্রতিযোগিতাতেই নতুন মাইলফলক স্পর্শ করেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:৫৪
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন বাবর আজ়ম। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ২০ ওভারের ক্রিকেটে ১০টি শতরান করার নজির গড়লেন তিনি। প্রথম ক্রিকেটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিস গেল।

Advertisement

লঙ্কা প্রিমিয়ার লিগে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলছেন পাকিস্তানের অধিনায়ক। সোমবার গল টাইটান্সের বিরুদ্ধে তিনি করলেন ৫৯ বলে ১০৪ রান। তাঁর এই ইনিংস সাত উইকেটে জয় এনে দিল কলম্বোকে। একই সঙ্গে বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০টি শতরান করার কৃতিত্ব অর্জন করলেন তিনি। এর মধ্যে তিনটি শতরান আন্তর্জাতিক ম্যাচে। এত দিন যে কৃতিত্ব ছিল শুধু গেলের। ২০ ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারের শতরান রয়েছে ২২টি। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন তিন ক্রিকেটার। বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার এবং মাইকেল ক্লিংগারের আটটি করে শতরান রয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটে।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাবরকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হিসাবে বিবেচনা করা হয়। ক্রিকেটজীবনে মোট ৪০টি শতরানের মধ্যে ১০টি তিনি করেছেন টি-টোয়েন্টিতে। ২০ ওভারের ক্রিকেটে সব থেকে কম ইনিংস (৫২টি) খেলে ২০০০ রান পূর্ণ করার কৃতিত্বও রয়েছে পাক অধিনায়কের দখলে। কোনও টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি অর্ধশতরান এবং সর্বাধিক রান করার কৃতিত্বও তাঁর। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর চারটি অর্ধশতরান এবং মোট ৩০৩ রান করেছিলেন।

Advertisement

এ বছরই প্রথম লঙ্কা প্রিমিয়ার লিগ খেলছেন বাবর। চতুর্থ ম্যাচেই পেলেন শতরান। প্রথম ম্যাচে মাত্র সাত রান করলেও পরের দুটি ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল যথাক্রমে ৫৯ এবং ৪১ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন