Babar Azam

যত কাণ্ড বাবরকে নিয়ে! সাংবাদিক প্রশ্ন করতেই তেলেবেগুনে জ্বলে উঠলেন পাক অধিনায়ক

পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মকে নিয়ে বিতর্ক বেড়েই চলেছে। এ বার তাঁকে টেস্টের নেতৃত্ব ছাড়া নিয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক। তাতেই রেগে যান বাবর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৫:৪৭
Share:

বার বার বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠছে। কিন্তু তাঁকে এই বিষয়ে প্রশ্ন করলেন রেগে যাচ্ছেন পাকিস্তানের অধিনায়ক। —ফাইল চিত্র

বাবর আজ়মের পিছু ছাড়ছে না বিতর্ক। ব্যাটার বাবর যত ভাল ফর্মেই থাকুন না কেন, অধিনায়ক বাবরকে বার বার প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। আর এই প্রশ্ন শুনতে শুনতে এ বার অধৈর্য হয়ে পড়েছেন তিনি। তাই তো সাংবাদিক প্রশ্ন করতেই রেগে গেলেন তিনি। পাল্টা চুপ করিয়ে দিলেন তাঁকে।

Advertisement

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দু’টি টেস্টই কোনও রকমে ড্র করার পরে সাংবাদিক বৈঠকে বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। বাবরকে এক সাংবাদিক প্রশ্ন করেন, ‘‘আপনি বড় ব্যাটার। কিন্তু সচিন তেন্ডুলকর, ব্রায়ান লারা, সঈদ আনোয়ারের মতো বড় ব্যাটাররা বড় অধিনায়ক হতে পারেননি। ঘরের মাঠে ৮ টেস্টে একটাও জিততে পারিনি আমরা। আপনার কি মনে হয় না এ বার আপনার টেস্ট অধিনায়কত্ব ছাড়ার সময় এসেছে? তা হলে ব্যাটিংয়ে আরও বেশি মন দিতে পারবেন আপনি।’’

সাংবাদিকের এই প্রশ্ন শুনেই রেগে যান বাবর। তিনি প্রশ্ন ঘুরিয়ে দেন। বাবর বলেন, ‘‘আমরা এখন সাদা বলের ক্রিকেট খেলব। টেস্ট শেষ হয়ে গিয়েছে। যদি সাদা বলের ক্রিকেট নিয়ে কোনও প্রশ্ন থাকে তা হলে করুন।’’ বাবরের কথা থেকে স্পষ্ট, টেস্ট নিয়ে প্রশ্নে বিব্রত হচ্ছেন তিনি। তাই প্রশ্নের জবাব দিতে চাইছেন না তিনি। তবে তাতে বিতর্ক কমছে না।

Advertisement

বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। ২০২২ সালের শুরু থেকে পাকিস্তান ১০টি টেস্ট খেলেছে। তার মধ্যে মাত্র একটি টেস্ট জিতেছে তারা। ২০২২ সালের জুলাই মাসে গলে শ্রীলঙ্কাকে হারিয়েছিলেন বাবররা। বাকি ৯টি টেস্টের মধ্যে ৫টিতে হেরেছে পাকিস্তান। ড্র হয়েছে ৪টি টেস্ট। তার মধ্যে দেশের মাটিতে ৮টি টেস্ট খেলেছে পাকিস্তান। একটিতেও জিততে পারেনি তারা। হেরেছে ৪টি। ড্র করেছে ৪টি। এই পরিসংখ্যান আরও খারাপ হতে পারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দু’টি টেস্টই কোনও রকমে ড্র করেছে পাকিস্তান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সাত নম্বরে রয়েছে পাকিস্তান। তাদের পয়েন্টের শতাংশ ৩৮.১। এই পরিস্থিতিতে বার বার বাবরকে নেতৃত্ব ছাড়তে বলেছেন প্রাক্তন ক্রিকেটাররা। কিন্তু বাবর অধিনায়কত্ব ছাড়া নিয়ে কোনও মন্তব্য করেনি। তাই বিতর্ক বেড়েই চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন