Shakib Al Hasan

বিশ্বকাপে বাংলাদেশ দলে এক ভারতীয়, নেপথ্যে কি শাকিবের বুদ্ধি?

বিশ্বকাপের আগে আবার ভারতীয় কোচের শরণাপন্ন বাংলাদেশ। প্রাক্তন ক্রিকেটারকে টেকনিক্যাল বিশেষজ্ঞ হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। শাকিবের মস্তিষ্কই কি এর পিছনে দায়ী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৫
Share:

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

বিশ্বকাপের আগে আবার ভারতীয় কোচের শরণাপন্ন বাংলাদেশ। শ্রীধরন শ্রীরামকে টেকনিক্যাল বিশেষজ্ঞ হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। আগামী ৫ অক্টোবর থেকে বিশ্বকাপ শুরু। বাংলাদেশের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিরুদ্ধে ৭ অক্টোবর ধরমশালায়।

Advertisement

বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ বলেছেন, “আমরা শ্রীরামকে টেকনিক্যাল বিশেষজ্ঞ হিসাবে নিয়োগ করেছি। বিশ্বকাপে আমাদের দলকে সাহায্য করবেন উনি।” গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও শ্রীরাম একই দায়িত্ব সামলেছেন। সেই সময়েই বাংলাদেশ বোর্ড দ্বৈত কোচিং ব্যবস্থা চালু করে। টেস্ট এবং এক দিনের ক্রিকেটের কোচের দায়িত্ব দেওয়া হয় রাসেল ডোমিঙ্গোকে। পরে তিনি অবশ্য পদত্যাগ করেন।

এর পর বাংলাদেশ বোর্ড নিয়ে আসে চন্ডিকা হাতুরুসিঙ্গেকে। তাঁকে সব ফরম্যাটেরই কোচ করা হয়। সেই সময় শ্রীরামের মেয়াদও শেষ হয়। আবার ফিরিয়ে আনা হল তাঁকে। অতীতে অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসাবে কাজ করেছেন শ্রীরাম। ভারতের হয়ে আটটি এক দিনের ম্যাচ খেলেছেন। তবে ঘরোয়া ক্রিকেট খেলেছেন টানা ১৮ বছর।

Advertisement

শ্রীরামকে ফিরিয়ে আনার আর একটি কারণ শাকিব আল হাসান। তিনি ভারতীয় কোচকে সমীহ করেন সেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় থেকেই। সেই প্রতিযোগিতায় নাজমুল হাসানকে খেলিয়ে যাওয়া হয়েছিল শ্রীরাম এবং শাকিবের মদতেই। দেশের হয়ে সবচেয়ে বেশি রান করে নাজমুল আস্থার দাম দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন