ICC ODI World Cup 2023

বিশ্বকাপ শেষের আগেই বড় বদল বাংলাদেশ দলে, শাকিবদের কোচের চাকরি ছেড়ে দিলেন ডোনাল্ড

বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানের সমালোচনা করেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার। তার পর তাঁকে শোকজ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর পরেই ডোনাল্ড জানান যে, বিশ্বকাপ শেষ হলেই বাংলাদেশের দায়িত্ব ছাড়বেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৬:৪২
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

বাংলাদেশ ক্রিকেট দলের পেস বোলিং কোচ ছিলেন অ্যালান ডোনাল্ড। বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানের সমালোচনা করেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার। তার পর তাঁকে শোকজ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর পরেই ডোনাল্ড জানান যে, বিশ্বকাপ শেষ হলেই বাংলাদেশের দায়িত্ব ছাড়বেন তিনি।

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচ খেলার সময় অ্যাঞ্জেলো ম্যাথুজকে টাইম্‌ড আউট করেছিলেন শাকিব। যা মেনে নিতে পারেননি ডোনাল্ড। তাঁর মনে হয়েছিল মাঠে নেমে শাকিবকে আটকাবেন। শাকিবের সমালোচনা করার ফলে বোর্ড শোকজ করে ডোনাল্ডকে। এ বার দায়িত্ব ছেড়ে ডোনাল্ড বলেন, “আমি মৌখিক ভাবেই চুক্তি করেছিলাম বাংলাদেশ বোর্ডের সঙ্গে। কোথাও সই না করেই চলে এসেছিলাম বিশ্বকাপের জন্য। তৈরি ছিলাম বিশ্বকাপের পর ঢাকায় গিয়ে চুক্তি করার জন্য। ভেবেছিলাম বাংলাদেশের পেসারদের সঙ্গে কাজ করব। কিন্তু বিশ্বকাপের মাঝে কাজ করতে করতে নিজের সিদ্ধান্ত নিয়ে চিন্তাভাবনা করার সময় পেয়েছিলাম। তাতে মনে হল এক বছর অনেকটা বড় সময়। খুব কঠিন এত দিন ধরে কাজ করা। আমি পরিবারকে সময় দিতে চাই। আমার দু’বছরের নাতি আছে। তার কথা মনে পড়ছে। টানা ৮২ দিন আমি পরিবারের সঙ্গে নেই। এ বার ফিরতে চাই।”

ডোনাল্ডের বয়স ৫৭ বছর। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের পেস বোলিং কোচ হয়েছিলেন ডোনাল্ড। এখন বাংলাদেশ দলে নিয়মিত তিন জন পেসার খেলেন। ছ’জন পেসারকে তৈরি রাখতে পারে বাংলাদেশ। মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান, তাস্কিন আহমেদ, শোরিফুল ইসলাম, হাসান মাহমুদ এবং ইবাদত হোসেন এখন বাংলাদেশের পেস আক্রমণ সামলাচ্ছেন। বিশ্বকাপে যদিও চোটের কারণে আসতে পারেননি ইবাদত।

Advertisement

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে টাইম্‌ড আউট হয়েছিলেন ম্যাথুজ। তিনি ব্যাট করতে নামার পর হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যায়। সেই হেলমেট বদলাতে যান ম্যাথুজ। ক্রিকেটের নিয়ম অনুযায়ী এক জন ব্যাটার আউট হওয়ার পর দু’মিনিটের মধ্যে পরের জনকে ক্রিজে এসে পরের বল খেলার জন্য তৈরি হতে হয়। কিন্তু স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ায় সময় বেশি লাগে ম্যাথুজের। কিন্তু নিয়ম কাজে লাগিয়ে আম্পায়ারের কাছে টাইম্‌ড আউটের আবেদন করেছিলেন শাকিব। এটাই মেনে নিতে পারেননি ডোনাল্ড। তিনি বলেছিলেন, “আমি হতাশ। বুঝতে পারছি শাকিব জেতার জন্য এটা করেছে। ও বলেছে যে, জেতার জন্য সব কিছু করতে পারে। কিন্তু আমার একেবারেই এটা পছন্দ হয়নি। শ্রীলঙ্কার সর্বকালের সেরা খেলোয়াড়দের এক জন মাঠ ছেড়ে বার হয়ে আসছেন একটিও বল না খেলে। কারণ তাঁকে টাইম্‌ড আউট দেওয়া হয়েছে। এটা আমি মেনে নিতে পারছি না।” এর পরেই তাঁকে শোকজ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন