Shakib Al Hasan

বৃহস্পতিবারেই ফিরে এলেন শাকিব, কলকাতায় যোগ দিলেন দলের সঙ্গে, কোচ জানালেন কী শিখিয়েছেন

শুক্রবার ভারতে আসার কথা ছিল শাকিবের। কিন্তু এক দিন আগেই দলের সঙ্গে দিয়েছেন তিনি। শাকিব গিয়েছিলেন তাঁর ব্যক্তিগত কোচ নাজমুল আবেদিন ফাহিমের কাছে। তিনি কী শেখালেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২২:৫৭
Share:

শাকিব আল হাসান। ছবি: পিটিআই।

শাকিব আল হাসান ভারতে ফিরে এসেছেন। কলকাতায় দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। বিশ্বকাপের মাঝে দেশে ফিরে গিয়েছিলেন শাকিব। তাঁর শুক্রবার ভারতে আসার কথা ছিল। কিন্তু এক দিন আগেই দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। শাকিব গিয়েছিলেন তাঁর ব্যক্তিগত কোচ নাজমুল আবেদিন ফাহিমের কাছে। তিনি কী শেখালেন? কোচ নিজেই জানালেন।

Advertisement

বাংলাদেশ পাঁচটির মধ্যে চারটি ম্যাচে হেরে গিয়েছে। ১০ দলের মধ্যে তারা রয়েছে আট নম্বরে। পর পর চারটি ম্যাচে হারতে হয়েছে তাদের। শাকিব নিজেও ফর্মে নেই। এমন অবস্থায় হঠাৎ করেই দেশে ফিরে গিয়েছিলেন তিনি। শাকিবের ব্যক্তিগত কোচ নাজমুল জানিয়েছেন যে, কেন তাঁর কাছে গিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। নাজমুল বলেন, “নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সব ধরনের শট খেলতে পারছিল না শাকিব। অফ স্টাম্পের বাইরে বল করা হয়নি ওকে। তাই কাট বা ড্রাইভ করতে পারেনি। অন সাইডে খেলে যেতে হচ্ছিল। স্পিনারেরা সারা ক্ষণ লেগ স্টাম্প লক্ষ্য করে বল করে যাওয়ায় সমস্যা হচ্ছিল শাকিবের। সেই কারণেই বড় শট খেলতে গিয়ে আউট হয় ও। শাকিবের আসল শক্তি অফ সাইড। কিন্তু ওই দিকে বল না পাওয়ায় সমস্যা হচ্ছিল। তাই আমার কাছে এসেছিল সেই সমস্যা দূর করতে।”

বাংলাদেশ ক্রিকেট ওপেরেশন কমিটির চেয়ারম্যান মহম্মদ জালাল ইউনুসও জানিয়েছেন যে, শাকিবের কিছু টেকনিকাল সমস্যা হচ্ছিল। সেই কারণে দেশে ফিরে গিয়েছিল, অনুশীলন করতে। সংবাদ সংস্থা পিটিআই-কে জালাল বলেন, “শাকিবের কিছু টেকনিকাল সমস্যা হচ্ছিল। সেই কারণে কোচের সঙ্গে সামনাসামনি দেখা করতে গিয়েছিল। বিশ্বকাপের মাঝখানে অবশ্যই এই ভাবে চলে যাওয়া যায় না। তবে শাকিব অনুমতি নিয়েই গিয়েছিল। দল অনুমতি দেওয়ার পরেই গিয়েছিল শাকিব। সচিন তেন্ডুলকরেরও ব্যক্তিগত কোচ ছিল। ও দলের সঙ্গে থাকাকালীন নিজের কোচের কাছে গিয়ে অনুশীলন করত। তাতে ভারতীয় বোর্ডের কোনও অসুবিধা ছিল না। বাংলাদেশ বোর্ডও এই বিষয়ে মাথাঘামাতে চায় না। তাতে দলের পরিবেশ নষ্ট হয়।”

Advertisement

নাজমুলের সঙ্গে তিন ঘণ্টা অনুশীলন করেন শাকিব। মিরপুরের স্টেডিয়ামে অনুশীলন করেন বাংলাদেশ অধিনায়ক। এ বারের বিশ্বকাপে চারটি ম্যাচে ৫৬ রান করেছেন শাকিব। বল হাতে নিয়েছেন মাত্র ৬ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন