Shakib Al Hasan

হাজার বিতর্কের মাঝেও ক্রিকেটের সেরা সম্মান শাকিবের মুকুটে

ল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল শাকিবের। ব্যাট এবং বল হাতে সাফল্য পেয়েছেন। স্বীকৃতিতে খুশি বাংলাদেশের টেস্ট এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১০:৩১
Share:

আইসিসির বিশেষ পুরস্কার পেলেন বাংলাদেশের অধিনায়ক শাকিব। —ফাইল ছবি।

সেরার স্বীকৃতি পেলেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। তাঁকে মার্চ মাসের সেরা ক্রিকেটার হিসাবে নির্বাচিত করেছে আইসিসি। রুয়ান্ডার হেনরিয়েট ইশিমওয়ে মার্চ মাসের সেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

Advertisement

আইসিসি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ‘‘ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় জয়ে দুর্দান্ত অবদান রাখার জন্য মার্চ মাসের সেরা ক্রিকেটার হয়েছেন শাকিব আল হাসান। এই নিয়ে দ্বিতীয় বার তিনি সেরা ক্রিকেটারের সম্মান পেলেন।’’

আইসিসির সেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে উচ্ছ্বসিত শাকিব নিজেও। তিনি বলেছেন, ‘‘এই পুরস্কার জিততে পেরে আমি সম্মানিত। সেই বিশেষজ্ঞদের ধন্যবাদ জানাতে চাই, যাঁরা আমাকে সমর্থন করেছেন। এই স্বীকৃতি আমার কাছে অত্যন্ত মূল্যবান কারণ মার্চ মাসে বেশ কিছু ক্রিকেটারের দুর্দান্ত পারফরম্যান্স রয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাকে যদি গত মাসের পারফরম্যান্সের মধ্যে থেকে সেরাটা বেছে নিতে বলা হয়, তা হলে বলব ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় জয়টাই সেরা। আমরা দল হিসাবে দারুণ পারফর্ম করেছি। সব বিভাগেই আমরা ভাল খেলেছি। সকলে ভাল করায় নিজের খেলার আরও ভাল ভাবে মনঃসংযোগ করতে পেরেছি।’’

Advertisement

ইংল্যান্ড সিরিজ় থেকে দারুণ ছন্দে রয়েছেন বাংলাদেশের টেস্ট এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক। এক দিনের সিরিজ়ে দু’টি অর্ধশতরান করেছিলেন শাকিব। চট্টগ্রামে দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ৭১ বলে ৭৫ রান করার পাশাপাশি বল হাতেও দাপট দেখিয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ৩৫ রানে ৪ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ব্যাট এবং বল হাতে সাফল্য পেয়েছেন।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে শাকিবের ব্যাট থেকে এসেছিল ৮৯ বলে ৯৩ রানের ইনিংস। আইরিশদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে সেই ছন্দ ধরে রেখেছিলেন। একটি ম্যাচে ২৪ বলে ৩৮ রানের আগ্রাসী ইনিংস খেলেন। পরে নির্ধারিত ৪ ওভার বল করে ২২ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন।

মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার পাওয়ার দৌড়ে শাকিবের লড়াই ছিল নিউ জ়িল্যান্ডের কেন উইলিয়ামসন এবং সংযুক্ত আরব আমিরশাহির আসিফ খানের সঙ্গে। শাকিবকে সেরা ক্রিকেটার বেছে নেওয়ার কারণ হিসাবে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার ফারভিজ় মাহরুফ বলেছেন, ‘‘শাকিবকে সেরা বেছে নেওয়া হয়েছে ওর দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সের জন্য। ইংল্যান্ডের মতো দলের বিরুদ্ধে বাংলাদেশের সাফল্যে শাকিবের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।’’

কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলার কথা থাকলেও নিজেকে সরিয়ে নিয়েছেন শাকিব। বাংলাদেশের অলরাউন্ডার ক্রিকেট জীবনে জড়িয়ে পড়েছেন একাধিক বিতর্কেও। হতে হয়েছে নির্বাসিতও। তা-ও তাঁর ক্রিকেটীয় দক্ষতার কাছে আরও এক বার ম্লান হয়ে গেল সব বিতর্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন