Tamim-Shakib Controversy

‘ঝগড়ুটে’ শাকিব! সতীর্থ তামিমের সঙ্গে বিবাদ মেটাতে চান না বাংলাদেশের ক্রিকেটার, কেন?

বিশ্বকাপের আগে থেকে শাকিব আল হাসান বনাম তামিম ইকবাল বিবাদ চলছে। সেই বিবাদ মেটাতে আগ্রহী নন শাকিব। কী বলছেন বাংলাদেশের ক্রিকেটার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১১:১৪
Share:

তামিম ইকবাল (বাঁ দিকে) ও শাকিব আল হাসান। —ফাইল চিত্র

বিশেষজ্ঞদের মতে, বিশ্বকাপে বাংলাদেশের খারাপ খেলার নেপথ্যে বড় কারণ শাকিব আল হাসান বনাম তামিম ইকবাল বিবাদ। বিশ্বকাপের আগে থেকে শুরু হওয়া সেই বিবাদ এখনও মেটেনি। মেটার নামও নেই। কারণ, শাকিব তো স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে এই বিবাদ মেটানোর কোনও ইচ্ছা তাঁর নেই।

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে শাকিবকে প্রশ্ন করা হয়েছিল যে তিনি কি তামিমের সঙ্গে ঝামেলা মিটিয়ে ফেলতে চান? জবাব শাকিব বলেন, ‘‘এখন আমার ফোকাস অন্য দিকে। যে প্রশ্ন আপনি করলেন তার জবাব দিতে চাই না। ওই বিষয়ে আমার কথা বলার কোনও ইচ্ছা নেই।’’

শাকিবকে আরও প্রশ্ন করা হয়েছিল যে বিশ্বকাপের দলে তামিম থাকলে কি দলের খেলা ভাল হত? জবাবে দু’রকম সম্ভাবনার কথা রেখেছেন বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া শাকিব। তিনি বলেন, ‘‘বলা মুশকিল। যদি তামিম ভাল খেলত তা হলে দলের জন্য ভাল হত। আর যদি ও খারাপ খেলত তা হলে তো এটাই ভাল হয়েছে যে ও দলে নেই। খেলা শেষ হওয়ার পরে বোঝা যায় কোনও সিদ্ধান্ত সঠিক ছিল কি না। তাই এই বিষয়ে আর কিছু বলতে পারব না।’’

Advertisement

বিশ্বকাপের আগে বাংলাদেশ দলে তামিমকে না রাখায় বিবাদের শুরু। তামিম অভিযোগ করেন যে নির্বাচকেরা তাঁকে মিডল অর্ডারে খেলতে জোর করছিলেন। তিনি জানিয়েছিলেন, নিজের জায়গা ছাড়বেন না। সেই কারণে তাঁকে দলে নেওয়া হয়নি। তামিমকে পাল্টা স্বার্থপর বলে উল্লেখ করেন শাকিব। তিনি জানান, দেশের স্বার্থে যে কোনও জায়গায় খেলতে রাজি হওয়া উচিত ছিল তামিমের। সেই বিবাদ যে এখনও মেটেনি তা শাকিবের কথা থেকেই পরিষ্কার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন