Shakib Al Hasan

Bangladesh vs West Indies 2022: বাংলাদেশের কোথায় সমস্যা? খুঁজতে গিয়ে শাকিব জবাব পেলেন, গলদ সব জায়গায়

দ্বিতীয় টেস্টে নামার আগে নানা সমস্যায় জর্জরিত বাংলাদেশ। অধিনায়ক শাকিব নিজেই খুঁজতে বসেছিলেন কোথায় সমস্যা হচ্ছে। তার জবাবও পেলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১২:৪১
Share:

দলকে নিয়ে চিন্তায় শাকিব। —ফাইল চিত্র

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরে গিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে নামার আগে বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসান খুঁজতে বসেছিলেন, কোথায় কোথায় তাঁদের গলদ রয়েছে। আর সেটা খুঁজতে গিয়ে শাকিব যা জবাব পেলেন, তার একটাই অর্থ, সমস্যা সব জয়গায়। পেস বোলিং হোক বা স্পিন বোলিং, সবেতেই সমস্যায় পড়ছেন তাঁরা।

Advertisement

সতীর্থদের সতর্ক করে দিয়েছেন শাকিব। শুক্রবার থেকে শুরু হবে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট। ক্যারিবিয়ান পিচের গতি এবং বাউন্স নিয়ে চিন্তায় শাকিব জানিয়েছেন, দ্বিতীয় টেস্টে নামার আগে তাঁরা বিভিন্ন ধরনের কঠিন পরিস্থিতি তৈরি করে অনুশীলন করেছেন। তিনি বলেন, “শেষ তিনটি ম্যাচ দেখলে বোঝা যাবে যে, আমাদের পেস খেলার দক্ষতার অভাব রয়েছে। তার আগের দুটো ম্যাচ দেখলে বোঝা যাবে, আমরা স্পিন খেলতে ব্যর্থ হয়েছি। কঠিন পরিস্থিতি তৈরি হলেই আমরা বিপদে পড়ি। দেখা যাক, এই ম্যাচে আমরা কী ভাবে কঠিন পরীক্ষার মুখে খেলি।”

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে সাত উইকেটে হারতে হয় বাংলাদেশকে। সেই ম্যাচে প্রথম দিনের প্রথম সেশনেই ম্যাচ হেরে গিয়েছিলেন বলে মনে করেন শাকিব। ব্যাটারদের দায়িত্ব নিতে বলেন বাংলাদেশ অধিনায়ক। টেস্টের প্রথম দিনে মধ্যাহ্নভোজের আগে ছ’উইকেট হারান শাকিবরা। দ্বিতীয় ম্যাচে নামার আগে তিনি বলেন, “দ্বিতীয় ম্যাচের প্রথম দুই ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ। বোলিং করি বা ব্যাটিং— আমাদের পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে।”

Advertisement

দ্বিতীয় টেস্ট হবে সেন্ট লুসিয়াতে। সেই পিচে গতি থাকবে বলেই মনে করছেন শাকিব। তিনি বলেন, “অ্যান্টিগুয়ার থেকে এখানে প্রথম দিনে ব্যাটিং করা সহজ হবে বলেই মনে হয়। যদিও পিচে গতি এবং বাউন্স থাকবে। সুইং থাকার কথা নয়, তবে খেলা শুরু না হলে বলা মুশকিল। ১৫-২০ মিনিট খেলা হলে তবে বুঝতে পারব, উইকেট কেমন।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন