Bangladesh Cricket

গরমে নাজেহাল বাংলাদেশ, আফগানদের বিরুদ্ধে টেস্ট ম্যাচ বার বার থামানো হতে পারে

আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। সেই ম্যাচে জলপানের বিরতি আরও বাড়ানো যায় কি না তা নিয়ে চিন্তাভাবনা করছে তারা। একাধিক বার খেলা থামানো হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৮:৩৪
Share:

বাংলাদেশ ক্রিকেট দল। — ফাইল চিত্র

প্রবল গরমে বাংলাদেশের মানুষ নাজেহাল। তাপমাত্রা ছুঁয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। তার মধ্যেই আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। সেই ম্যাচে জলপানের বিরতি আরও বাড়ানো যায় কি না তা নিয়ে চিন্তাভাবনা করছে বাংলাদেশ। এমন খবরই জানিয়েছে ‘ক্রিকবাজ’ ওয়েবসাইট।

Advertisement

২০১৫-য় ভারতের পর এই প্রথম জুন মাসে নিজের দেশে খেলতে নামছে বাংলাদেশ। বুধবার তাপমাত্রা পৌঁছেছিল ৩৮ ডিগ্রিতে। ক্রিকেটাররা অনুশীলন করতে পারছেন না ভাল করে। তাঁদের সুস্থ রাখার জন্যে একাধিক পদক্ষেপ করতে চলেছে বোর্ড। পাশাপাশি টেস্ট ম্যাচেও যাতে বেশি করে জলপানের বিরতি দেওয়া যায়, সেই চেষ্টা করছে তারা।

দলের প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরি ‘ক্রিকবাজ’কে বলেছেন, “ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিরুদ্ধে আমরা বেশি পরিমাণে জলপানের বিরতি রেখেছিলাম। দু’দলই তাতে রাজি হয়েছিল। ম্যাচ রেফারি এবং দু’দলের সদস্যের সিদ্ধান্তই এখানে চূড়ান্ত। তবে ক্রিকেটারদের শারীরিক স্বাস্থ্য মাথায় রাখতে হবে।”

Advertisement

এখন একটি টেস্ট ম্যাচে মধ্যাহ্নভোজ এবং চা পানের বিরতি বাদে প্রতি সেশনে এক বার করে জলপানের বিরতি থাকে। সেটাই বাড়িয়ে দু’টি করার চেষ্টা চলছে। পাশাপাশি গরম থেকে বাঁচতে ক্রিকেটারদের ঘন ঘন জল খাওয়ার অনুমতি দেওয়ার চেষ্টা চলছে। ম্যাচের আগে দু’দলের অধিনায়ক এবং ম্যাচ রেফারির যে বৈঠক হয়, সেখানেই বিষয়টি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা।

তবে সমস্যাও রয়েছে। জলপানের বিরতি বাড়ানোর খেলা সঠিক সময়ে শেষ করায় সমস্যা হতে পারে। ছ’ঘণ্টা টেস্ট খেলা হয়। জলপানের বিরতি বাড়লে নির্দিষ্ট সময়ে ৯০ ওভার বল করা যাবে না।

পেসারদের ৭-৪-২ ফরমুলা মেনে অনুশীলন করতে বলা হয়েছে। অর্থাৎ সাত দিন অনুশীলন করলে চার দিন বল করবেন বোলাররা। টানা দু’দিন বল করা যাবে না। নির্দিষ্ট সংখ্যক ওভারই বল করা যাবে। তার জন্য আলাদা একটি সফটওয়্যারও আনতে পারে বিসিবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন