Bangladesh Cricket

শাকিব ফিরলেও দ্বিতীয় টেস্টের আগে উদ্বেগ বাংলাদেশ শিবিরে, চট্টগ্রামে থাকছেন না কোচ

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিলেট টেস্টে বাংলাদেশের ব্যাটিং এবং বোলিং প্রত্যাশিত মানের হয়নি। দু’ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নাজমুলে দল। তার উপর দ্বিতীয় টেস্টে তারা পাবে না কোচকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৭:০১
Share:

চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: এক্স (টুইটার)।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দলে শাকিব আল হাসানকে ফেরানো হলেও চিন্তা থাকছেই বাংলাদেশের। চট্টগ্রাম টেস্টে নাজমুল হোসেন শান্তরা পাবেন না কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে। ব্যক্তিগত কাজে তিনি অস্ট্রেলিয়া ফিরে যাচ্ছেন।

Advertisement

প্রথম টেস্টে ৩২৮ রানে হেরেছে বাংলাদেশ। দুই টেস্টের সিরিজ়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থাকা বাংলাদেশকে দ্বিতীয় টেস্ট খেলতে হবে কোচকে ছাড়াই। হাথুরুসিংহের পরিবর্তে বাংলাদেশের দায়িত্ব সামলাবেন সহকারী কোচ নিক পোথাস। বুধবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিজ্ঞপ্তি দিয়ে এই খবর জানিয়েছে।

প্রথম টেস্ট হারায় দ্বিতীয় টেস্ট বাংলাদেশের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ম্যাচ ড্র হলেও সিরিজ় হারতে হবে নাজমুলদের। তাই জেতা ছাড়া উপায় নেই বাংলাদেশের। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ মার্চ। তার আগে দু’দিন অনুশীলন করবে বাংলাদেশ দল। সেই প্রস্তুতিতেও দলের সঙ্গে থাকতে পারছেন না কোচ।

Advertisement

গত রবিবার ৩৭ বছর পূর্ণ করা শাকিব শেষ টেস্ট খেলেছেন গত ২০২৩ সালের এপ্রিলের শুরুতে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেই টেস্টের পর আর লাল বলের ক্রিকেট খেলেননি তিনি। প্রায় এক বছর পর আবার তাঁকে নেওয়া হল টেস্ট দলে। অধিনায়ক হিসাবে শেষ টেস্ট খেলেছিলেন তিনি। এ বার খেলবেন সাধারণ ক্রিকেটার হিসাবে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিলেট টেস্টে বাংলাদেশের ব্যাটিং এবং বোলিং প্রত্যাশিত মানের হয়নি। দু’ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নাজমুলের দল। মিডল অর্ডারে অভিজ্ঞতার অভাব ছিল স্পষ্ট। সেই খামতি ঢাকতেই সম্ভবত তাওহিদ হৃদয়ের জায়গায় শাকিবকে দলে ফেরানো হয়েছে। দ্বিতীয় টেস্টের দলে বাংলাদেশ আরও কিছু পরিবর্তন করেছে। চোটের জন্য চট্টগ্রামে খেলতে পারবেন না জোরে বোলার মুশফিক হাসান। তাঁর পরিবর্ত হিসাবে দলে এসেছেন হাসান মাহমুদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন