ICC ODI World Cup 2023

বিশ্বকাপ ক্রিকেটে চূড়ান্ত হয়ে গেল ১০ দল, শেষ দেশ হিসাবে কারা যোগ্যতা অর্জন করল

শুরুতে বল হাতে পাঁচ উইকেট। পরে ব্যাট হাতে আগ্রাসী শতরান। কার্যত একার হাতে নেদারল্যান্ডসকে বিশ্বকাপের টিকিট এনে দিলেন বাস দ্য লিড। স্কটল্যান্ডকে হারিয়ে দিল ডাচরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ২০:৪০
Share:

উইকেট পাওয়ার পর সতীর্থের সঙ্গে উচ্ছ্বাস দ্য লিডের (বাঁ দিকে)। ছবি: টুইটার

শুরুতে বল হাতে পাঁচ উইকেট। পরে ব্যাট হাতে আগ্রাসী শতরান। কার্যত একার হাতে নেদারল্যান্ডসকে বিশ্বকাপের টিকিট এনে দিলেন বাস দ্য লিড। নেদারল্যান্ডস ব্যাটারের অলরাউন্ড দক্ষতায় ভর করে স্কটল্যান্ডকে চার উইকেটে হারিয়ে ভারতে বিশ্বকাপ খেলতে আসা নিশ্চিত করল নেদারল্যান্ডস।

Advertisement

স্কটল্যান্ডের পকেটে আগে থেকেই ছয় পয়েন্ট ছিল। এই ম্যাচে জিতলে নেদারল্যান্ডসেরও পয়েন্ট হত ছয়। ফলে বিশ্বকাপের টিকিট পেতে গেলে পার্থক্য থাকতে হত রান রেটে। প্রথমে ব্যাট করে স্কটল্যান্ড ২৭৭ তোলার পরে জানা যায়, রান রেটে স্কটিশদের টেক্কা দিতে ৪৪ ওভারের মধ্যে জিততে হবে নেদারল্যান্ডসকে। ৪২.৫ ওভারেই জয়ের প্রয়োজনীয় রান তুলে নেয় তারা।

বৃহস্পতিবার টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিল নেদারল্যান্ডস। সেই সিদ্ধান্ত কাজে লাগে। প্রথম ওভারেই ম্যাথু ক্রসকে ফিরিয়ে দেন ভ্যান বিক। ৫০ পেরনোর আগে ফিরে যান ক্রিস্টোফার ম্যাকব্রাইড। জর্জ মুনসেও বেশি ক্ষণ টেকেননি। তবে চতুর্থ উইকেটে ১৩৭ রানের জুটি গড়েন ব্রেন্ডন ম্যাকমুলেন এবং রিচি বেরিংটন। শতরান করেন ম্যাকমুলেন। অর্ধশতরান করেন বেরিংটন। কিন্তু এই দু’জন ফিরতেই স্কটল্যান্ডের ইনিংস বেশি ক্ষণ টেকেনি। ৯ উইকেটে ২৭৭ রানে শেষ করে তারা। ১০ ওভারে ৫২ রানে পাঁচ উইকেট নেন দ্য লিড।

Advertisement

রান রেটের কারণে শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলার রাস্তায় নেমেছিল নেদারল্যান্ডস। দুই ওপেনার বিক্রমজিৎ সিংহ এবং ম্যাক্স ও’দৌদ শুরুটা ভালই করেন। এই দু’জন ফিরতে রান তোলার গতি কিছুটা কমে যায়। কিন্তু দ্য লিড নামার পর রানের গতি হু হু করে বাড়তে থাকে। বাকিরা স্রেফ দ্য লিডকে সঙ্গে দেওয়ার জন্যে ক্রিজে ছিলেন। সাতটি চার এবং পাঁচটি ছয়ের সাহায্যে ৯২ বলে ১২৩ করেন দ্য লিড।

জয়ের থেকে মাত্র দু’রান দূরে আউট হন দ্য লিড। তখনও হাতে ১০টি বল ছিল। কিন্তু পরের তিনটি বলেই জয়ের রান উঠে যায়। সাজঘরে উল্লাসে ফেটে পড়েন নেদারল্যান্ডসের ক্রিকেটাররা। গ্রুপ পর্বে এই নেদারল্যান্ডসই ৩৭৪ রান তাড়া করেছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন