BCCI

টেস্ট বিশ্বকাপে রাহুলের বদলির নাম ঘোষণা, আইপিএলে ভাল খেলেও দলে ফেরা হল না ঋদ্ধির

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেএল রাহুলের বদলি ক্রিকেটারের নাম ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দলে নেওয়া হল ঈশান কিশনকে। অর্থাৎ সুযোগ পেলেন না ঋদ্ধিমান সাহা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৭:১৫
Share:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেওয়া হল না ঋদ্ধিমান সাহাকে। — ফাইল চিত্র

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেএল রাহুলের বদলি ক্রিকেটারের নাম ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দলে নেওয়া হল ঈশান কিশনকে। অর্থাৎ সুযোগ পেলেন না ঋদ্ধিমান সাহা। সোমবার দুপুরে বিবৃতি প্রকাশ করে এ কথা জানিয়েছে বোর্ড।

Advertisement

এ দিনের বিবৃতিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে কেএল রাহুলের চোটের ব্যাপারে। বোর্ড জানিয়েছে, লখনউ বনাম বেঙ্গালুরু ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে রাহুল যে চোট পেয়েছিলেন, তার জন্য অস্ত্রোপচার করতে হবে। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার পরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) রিহ্যাবে যাবেন রাহুল। চোটের কারণেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ এই ম্যাচে খেলতে পারবেন না।

জয়দেব উনাদকাটকে নিয়েও লেখা হয়েছে বিবৃতিতে। বোর্ড জানিয়েছে, নেটে বল করতে গিয়ে তিনি যে চোট পেয়েছেন তাঁর জন্যে এনসিএ-তে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা হয়েছে। এখনই উনাদকাটের পরিবর্ত কোনও ক্রিকেটারের নাম জানানো হয়নি। এখন উনাদকাট এনসিএ-তে রিহ্যাবে রয়েছেন এবং শক্তি বাড়ানোর কাজ করছেন।

Advertisement

বিবৃতিতে বলা হয়েছে, উমেশ যাদবের হ্যামস্ট্রিংয়ের হালকা চোট রয়েছে। আপাতত তাঁর দেখাশোনা করছে কেকেআরের চিকিৎসক দল। রিহ্যাব প্রক্রিয়ার অংশ হিসাবে হালকা বোলিং শুরু করেছেন তিনি। কেকেআরের চিকিৎসক দলের সঙ্গে বোর্ড নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। উমেশকে কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এক দিন আগে, অর্থাৎ রবিবারই আইপিএলে দুর্দান্ত খেলেছেন ঋদ্ধিমান। লখনউয়ের বিরুদ্ধে ওপেন করতে নেমে আগুনে ব্যাটিং দেখা গিয়েছে তাঁর। ৮১ রানে আউট হন। তার আগেও নিয়মিত ভাবে দলের হয়ে অবদান রেখেছেন। অন্য দিকে, এই আইপিএলে ঈশানের ব্যাট থেকে মাত্র দু’টি অর্ধশতরান পাওয়া গিয়েছে। তার থেকেও বড় ব্যাপার, লাল বলের ক্রিকেটে তাঁর বলার মতো অভিজ্ঞতা নেই। ইংল্যান্ডের মতো সুইং পরিবেশেও প্রথম বার লাল বলের ক্রিকেটে খেলতে নামছেন।

ফলে অভিজ্ঞতার দিক থেকে মার খেতে পারে ভারতীয় দল। ঋদ্ধিমান ইংল্যান্ডে আগে খেলেছেন। সুইং বলে কী ভাবে কিপিং করতে হয় তিনি জানেন। তাই ঋদ্ধিকে নিলে ভারতীয় দলের বাড়তি সুবিধা হত বলে অনেকেরই মত। কিন্তু বিসিসিআই ভরসা রাখল ঈশানের প্রতিই।

ভারতের কোচ রাহুল দ্রাবিড় অতীতে ঋদ্ধিকে বলেছিলেন, বাঙালি কিপারকে নিয়ে আর ভাবছে না ভারতীয় দল। দল ঘোষণার ক্ষেত্রেও দেখা গেল সেই চিত্রই। ব্রাত্যই থাকলেন বাঙালি ঋদ্ধি।

ঋদ্ধি সুযোগ না পেলেও বিশ্ব টেস্ট ফাইনালে একেবারে ব্রাত্য থাকছে না বাংলা। মুকেশ কুমারকে এ দিন রাখা হয়েছে স্ট্যান্ড বাই হিসাবে। বাকি দুই স্ট্যান্ড বাই ক্রিকেটার হলেন রুতুরাজ গায়কোয়াড় এবং সূর্যকুমার যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন