BCCI

এক বছর দেশের ১২টি মাঠে হবে না দ্বিপাক্ষিক সিরিজ়ের এক দিনের ম্যাচ, তালিকায় রয়েছে ইডেনও! কেন?

দেশের ১২টি মাঠ আগামী মরসুমে দ্বিপাক্ষিক সিরিজ়ের কোনও ম্যাচ আয়োজন করতে পারবে না। এমনই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই তালিকায় রয়েছে ইডেনও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১২:৫৮
Share:

ইডেন গার্ডেন্স। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপ আয়োজনের জন্য ভারতের ১২টি মাঠকে (প্রস্তুতি ম্যাচের জন্য দু’টি-সহ) বেছে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের সম্মতিতে বেছে নেওয়া মাঠগুলি আগামী মরসুমে বিশ্বকাপ ছাড়া অন্য কোনও আন্তর্জাতিক এক দিনের ম্যাচ আয়োজন করতে পারবে না। সংশ্লিষ্ট রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে নির্দেশ বিসিসিআইয়ের। তালিকায় রয়েছে কলকাতার ইডেন গার্ডেন্সও।

Advertisement

বিশ্বকাপের আগে এবং পরে দেশের মাটিতে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ় খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। আসন্ন ক্রিকেট মরসুমে এই সিরিজ়গুলির কোনও এক দিনের ম্যাচ দেওয়া হবে বিশ্বকাপের জন্য নির্দিষ্ট ১২টি ম্যাঠে। আন্তর্জাতিক ম্যাচ দেওয়ার ক্ষেত্রে বিসিসিআই যে পদ্ধতি অনুসরণ করে, তা প্রযোজ্য হবে না আগামী মরসুমে। সুষ্ঠু ভাবে এক দিনের বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্য সংস্থাগুলির প্রাপ্তির ক্ষেত্রে সমতা বজায় রাখার চেষ্টা করা হয়েছে।

গত ২৮ জুন বিসিসিআই সচিব জয় শাহ সব রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বোর্ড সূত্রে খবর, বিশ্বকাপের সূচি ঘোষণা আগে গত ২৬ জুন এক বৈঠকেই জয় এ ব্যাপারে অনুরোধ করেছিলেনরাজ্য সংস্থাগুলিকে। তিনি বলেছিলেন, যারাঁ বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব পাবেন, তাঁরা দ্বিপাক্ষিক সিরিজ়ের এক দিনের ম্যাচ আয়োজনের অনুরোধ করবেন না।

Advertisement

এক দিনের বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ এবং মূল প্রতিযোগিতার জন্য মোট ১২টি মাঠকে বেছে নেওয়া হয়েছে। এই ১২টি মাঠের কোথাও আগামী মরসুমে দ্বিপাক্ষিক সিরিজ়ের এক দিনের ম্যাচ হবে না। যে মাঠগুলি বিশ্বকাপের কোনও ম্যাচ আয়োজনের দায়িত্ব পায়নি, তাদের মধ্যে থেকে বেছে নেওয়া হবে দ্বিপাক্ষিক সিরিজ়ের মাঠগুলি। উল্লেখ্য ১২টি মাঠের তালিকায় জায়গা পায়নি মোহালি, নাগপুর, রাজকোট, ইন্ডোর, রাঁচি, বিশাখাপত্তনম, রায়পুর এবং কটক। অন্য দিকে, বিশ্বকাপের জন্য নির্বচিত হয়েছে আমদাবাদ, হায়দরাবাদ, ধরমশালা, কলকাতা, দিল্লি, চেন্নাই, লখনউ, মুম্বই, বেঙ্গালুরু, পুনে। হায়দরাবাদ ছাড়াও প্রস্তুতি ম্যাচে দায়িত্ব পেয়েছে গুয়াহাটি এবং তিরুঅনন্তপুরম।

এশিয়া কাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ় রয়েছে ভারতের। বিশ্বকাপের প্রস্তুতির জন্য ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধেও এক দিনের সিরিজ় খেলতে পারেন রোহিতেরা। বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ় খেলবে ভারত। ইংল্যান্ড খেলতে আসবে পাঁচটি টেস্টের সিরিজ়। বাংলাদেশের দু’টি এবং নিউ জ়িল্যান্ডের তিনটি টেস্ট খেলতে ভারতে আসার কথা আসন্ন ক্রিকেট মরসুমে। অর্থাৎ বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব না পাওয়া মাঠগুলির জন্যও থাকছে পর্যাপ্ত আন্তর্জাতিক ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন