prithvi shaw

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট খেলতে যাচ্ছেন পৃথ্বী, খেলবেন সৌরভের প্রাক্তন ক্লাবে

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে তেমন রান পাননি পৃথ্বী। ধারাবাহিকতার অভাবে ছিটকে গিয়েছেন ভারতীয় দল থেকে। ক্রিকেটের মধ্যে থাকতে দলীপ ট্রফির পর কাউন্টি ক্রিকেটে খেলতে যাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১২:১২
Share:

(বাঁদিকে) সৌরভ এবং পৃথ্বী। আইপিএলের সময়। ছবি: টুইটার।

কাউন্টি ক্রিকেটে খেলতে যাচ্ছেন আরও এক ভারতীয় ক্রিকেটার। পৃথ্বী শ খেলবেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রাক্তন ক্লাবের হয়ে। দলীপ ট্রফির পর ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে খেলতে যাবেন তিনি। নর্দাম্পটনশায়ারের সঙ্গে চুক্তি হয়েছে ভারতীয় ওপেনিং ব্যাটারের।

Advertisement

ধারাবাহিকতার অভাবে ভারতীয় দল থেকে ছিটকে গিয়েছেন। গত আইপিএলেও চেনা ছন্দে দেখা যায়নি পৃথ্বীকে। তাই নিজেকে খেলার মধ্যে রাখতে ইংল্যান্ড যাচ্ছেন পৃথ্বী। কাউন্টি ক্রিকেট খেলবেন মুম্বইয়ের ব্যাটার। প্রথম শ্রেণির ম্যাচ ছাড়াও ৫০ ওভারের রয়্যাল লন্ডন কাপ খেলবেন পৃথ্বী। কয়েক দিনের মধ্যেই নর্দাম্পটনশায়ারের পক্ষ থেকে সরকারি ভাবে চুক্তির কথা ঘোষণা করা হবে। মুম্বইয়ের ব্যাটারের ঘনিষ্ঠ সূত্রে এই খবর জানা গিয়েছে।

চতুর্থ ভারতীয় হিসাবে এই কাউন্টি ক্লাবটির হয়ে খেলবেন পৃথ্বী। সৌরভ ছাড়াও অতীতে বিষাণ সিংহ বেদি, অনিল কুম্বলে খেলেছেন নর্দাম্পটনশায়ারের হয়ে। তাঁদের তিন জলের সঙ্গে পৃথ্বীর অবশ্য একটি পার্থক্য রয়েছে। বেদি, সৌরভ এবং কুম্বলে তিন জনই দেশকে নেতৃত্ব দিয়েছেন। পৃথ্বী এখনও ভারতীয় দলে জায়গা পাকা করতে পারেননি।

Advertisement

পৃথ্বীর ঘনিষ্ঠ এক ব্যক্তি বলেছেন, ‘‘ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পৃথ্বী কয়েকটি চার দিনের ম্যাচ খেলবে। এ ছাড়া ৫০ ওভারের রয়্যাল লন্ডন কাপে খেলবে। দলীপ ট্রফির পর ইংল্যান্ডে যাবে পৃথ্বী। আপাতত ওর নজরে মধ্যাঞ্চলের বিরুদ্ধে সেমিফাইনাল। পশ্চিমাঞ্চল ফাইনালে উঠলে সেই ম্যাচ খেলে লন্ডন যাবে পৃথ্বী।’’

আইপিএলে তেমন রান না পেলেও গত বছর রঞ্জি ট্রফিতে ভাল ছন্দে ছিলেন পৃথ্বী। অসমের বিরুদ্ধে একটি ম্যাচে করেছিলেন ৩৭৯ রান। মুম্বইয়ের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে কোনও ব্যাটারের এটাই সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ২৩ বছরের ব্যাটার ভেঙেছিলেন সঞ্জয় মঞ্জরেকরের ৩৭৭ রানের রেকর্ড। ভারতের হয়ে এখনও পর্যন্ত পাঁচটি টেস্ট, ছ’টি এক দিনের ম্যাচ এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন পৃথ্বী। ২০১৮ সালে টেস্ট অভিষেকে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে শতরান করে নজর কেড়েছিলেন তিনি। উল্লেখ্য, আইপিএলে সৌরভের দল দিল্লি ক্যাপিটালসের হয়েই খেলেন পৃথ্বী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন