Asia Cup

এশিয়া কাপের দল নির্বাচন হতে পারে সোমবার, কারা থাকতে পারেন দলে?

এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখে এশিয়া কাপে ১৭ জনের দল ঘোষণার পরিকল্পনা বিসিসিআইয়ের। অতিরিক্ত দুই ব্যাটারকে দেখে নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১২:২৮
Share:

(বাঁদিকে) রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

এশিয়া কাপের জন্য ১৭ জনের দল ঘোষণা করতে পারে ভারত। এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছেন অজিত আগরকরেরা। সোমবার দল নির্বাচন হতে পারে। বৈঠকে উপস্থিত থাকতে পারেন কোচ রাহুল দ্রাবিড়। কারণ, দলের ব্যাটিং নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে।

Advertisement

ভারতীয় দলের কোচ থাকার সময় অনিল কুম্বলে বা রবি শাস্ত্রীকে কখনও দল নির্বাচনী সভায় থাকার জন্য আমন্ত্রণ জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাঁদের মতামত জেনে নিতেন জাতীয় নির্বাচকেরা। কিন্তু এ বার রীতি ভেঙে রাহুল দ্রাবিড়কে এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপের প্রাথমিক দল নির্বাচনী বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন বিসিসিআই কর্তারা। ভারতীয় দলের কোচ বা অধিনায়ক দল নির্বাচনের ক্ষেত্রে মতামত জানাতে পারলেও তাঁদের ভোটাধিকার নেই। কারণ তাঁরা নির্বাচক কমিটির অংশ নন। চূড়ান্ত সিদ্ধান্ত নেন জাতীয় নির্বাচকেরাই। সেই হিসাবে দ্রাবিড়কে সরকারি ভাবে নির্বাচনী বৈঠকে আমন্ত্রণ জানানো তাৎপর্যপূর্ণ। তিনি বৈঠকে অংশ নিতে বিসিসিআই দফতরে যাবেন, না ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন, তা জানা যায়নি। দল নির্বাচনের আগে মতামত নেওয়া হবে অধিনায়ক রোহিত শর্মারও। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার কোচ সে দেশে নির্বাচক কমিটির অংশ।

এশিয়া কাপের জন্য ১৭ জনের দল গঠনের অনুমতি দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সেই মতো বাংলাদেশ এবং পাকিস্তান ১৭ জনের দল ঘোষণা করেছে। বিসিসিআইও ১৭ জনের দল গড়ার সিদ্ধান্ত নিয়েছে। বিসিসিআইয়ের এক কর্তা জানিয়েছেন, ‘‘বিশ্বকাপের জন্য ৫ সেপ্টেম্বরের মধ্যে ১৫ জনের প্রাথমিক দল ঘোষণা করতে হবে। ২৭ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। প্রাথমিক দলে প্রয়োজনে পরিবর্তন করার সুযোগ রয়েছে। এশিয়া কাপে আমরা দু’জন অতিরিক্ত ক্রিকেটারকে দেখে নেওয়ার সুযোগ পাব।’’

Advertisement

বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব চলছে দুই গুরুত্বপূর্ণ ব্যাটার লোকেশ রাহুল এবং শ্রেয়স আয়ারের। রাহুল ম্যাচ খেলার মতো ফিট হয়ে গেলেও কিছুটা সমস্যা রয়েছে শ্রেয়সের। তাই জাতীয় নির্বাচকেরা এশিয়া কাপের জন্য এমন ক্রিকেটারদের বেছে নিতে চাইছেন, যাঁদের খেলা নিয়ে কোনও প্রশ্ন নেই। কয়েক দিন আগে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে একটি প্রস্তুতি ম্যাচ খেলেছেন রাহুল এবং শ্রেয়স। সেই ম্যাচে রাহুল পুরো সময় মাঠে ছিলেন। তাঁর কোনও সমস্যা হয়নি। শ্রেয়সও ৩৮ ওভার পর্যন্ত ব্যাট করেছেন। ফিল্ডিং করেছেন পুরো ৫০ ওভার। মনে করা হচ্ছে, কয়েক দিনের মধ্যে তিনিও পুরো ফিট হয়ে যাবেন। বিসিসিআইয়ের মেডিক্যাল কমিটি রাহুল এবং শ্রেয়সকে ফিটনেস সার্টিফিকেট দিলে তাঁদের রাখা হবে বিশ্বকাপের জন্য ১৫ জনের চূড়ান্ত দলে। আশা করা হচ্ছে, দু’জনকেই বিশ্বকাপে পাওয়া যাবে। কিন্তু এশিয়া কাপে খেলিয়ে ঝুঁকি নিতে চাইছেন না বোর্ড কর্তারা। যদিও ১৭ জনের দলে তাঁদের রাখা হতে পারে। এশিয়া কাপে তাই দেখে নেওয়া হতে পারে তিলক বর্মাকে।

ভারতের সম্ভাব্য ১৭ জনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, লোকেশ রাহুল (উইকেটরক্ষক, ফিটনেসের ব্যাপারে নিশ্চিত হলে), শ্রেয়স আয়ার (ফিটনেসের ব্যাপারে নিশ্চিত হলে), হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, ঈশান কিশন (উইকেটরক্ষক), অক্ষর পটেল, শার্দূল ঠাকুর, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, যুজবেন্দ্র চহাল অথবা রবিচন্দ্রন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন