BCCI

প্রতিদিন ৮২ হাজার টাকা, বিমানের প্রথম শ্রেণি, কাদের সুবিধা বাড়াল ভারতীয় ক্রিকেট বোর্ড

আইপিএলের মাঝেই সুযোগ সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দৈনিক ভাতা ছাড়াও যাতায়াত এবং হোটেলে থাকার সুবিধা বাড়ানো হয়েছে সাত বছর পর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৯:৫৮
Share:

আইপিএলের মাঝেই সুযোগ-সুবিধা বৃদ্ধির ঘোষণা ভারতীয় ক্রিকেট বোর্ডের। —ফাইল ছবি।

আইপিএলের মাঝেই সুখবর ভারতের ক্রিকেট কর্তা, কর্মীদের জন্য। সাত বছর পর বাড়ানো হল দৈনিক ভাতা এবং যাতায়াতের সুবিধা। ক্রিকেটারদের পাশে সব সময় থাকা ভারতীয় ক্রিকেট বোর্ড এ বার কর্তা এবং কর্মীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করল।

Advertisement

বিশ্বের ধনীতম ক্রিকেট বোর্ড রবিবার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে কর্তা এবং কর্মীদের আর্থিক সুবিধা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। গত বছর অক্টোবর মাস থেকে বর্ধিত হারে দৈনিক ভাতা এবং অন্যান্য সুবিধা পাবেন বোর্ডের কর্তা এবং কর্মীরা।

বিসিসিআইয়ের সভাপতি, সহ-সভাপতি, সচিব, কোষাধ্যক্ষ-সহ সব কর্তা এই সুবিধা পাবেন। দেশের মধ্যে কোনও বৈঠকে যোগ দিলে এখন থেকে রজার বিন্নি, জয় শাহরা প্রতিদিন ৪০ হাজার টাকা করে ভাতা পাবেন। বিমানে বিজনেস ক্লাসে যাতায়াতের সুবিধা পাবেন তাঁরা। কোনও কাজে গেলে দৈনিক ভাতা হিসাবে এখন থেকে পাবেন ৩০ হাজার টাকা। দেশে হোক বা বিদেশে হোটেলের সুইটে থাকতে পারবেন তাঁরা। বিন্নি, জয়দের সমান সুবিধা পাবেন আইপিএলের চেয়ারম্যান। বিদেশে কোনও বৈঠকে যোগ দিতে গেলে তাঁরা ভাতা হিসাবে পাবেন দৈনিক ১০০০ ডলার বা প্রায় ৮২ হাজার টাকা। এত দিন তাঁরা এই ক্ষেত্রে পেতেন দৈনিক ৭৫০ ডলার বা প্রায় ৬১ হাজার টাকা।

Advertisement

ভাতা বাড়ানো হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের সদস্যদের জন্যও। ত্রৈমাসিক বৈঠকে যোগ দিলে তাঁরা দৈনিক ভাতা হিসাবে পাবেন ৪০ হাজার টাকা। বিদেশে বোর্ডের কোনও কাজের জন্য গেলেও তাঁরা দৈনিক ভাতা হিসাবে পাবেন ৫০০ ডলার বা প্রায় ৪১ হাজার টাকা। অ্যাপেক্স কাউন্সিলে ভারতীয় ক্রিকেটার অ্যাসোসিয়েশনের যে দুই প্রতিনিধি থাকেন, তাঁরাও সম পরিমাণ ভাতা পাবেন।

রাজ্য সংস্থার কর্তাদের জন্যও ভাতা বৃদ্ধি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। রাজ্য সংস্থার কর্তারা দেশের মধ্যে কোথাও কাজের জন্য গেলেন এখন থেকে দৈনিক ভাতা হিসাবে পাবেন ৩০ হাজার টাকা। বিদেশে কোনও কাজে গেলে দৈনিক ভাতা হিসাবে পাবেন ৫০০ ডলার বা প্রায় ৪১ হাজার টাকা।

ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির তিন সদস্য প্রতিটি বৈঠকের জন্য এখন থেকে পাবেন ৩ লাখ ৫০ হাজার টাকা করে। বিদেশে কোনও কাজে গেলে দৈনিক ভাতা হিসাবে তাঁরা পাবেন ৪০০ ডলার বা প্রায় ৩৩ হাজার টাকা। বিসিসিআইয়ের এই কমিটির তিন সদস্যের প্রধান কাজ পুরুষ এবং মহিলাদের জাতীয় দলের জন্য কোচ নির্বাচন করা।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সব ধরনের কর্তার পদই সাম্মানিক। কেউই বেতনভুক কর্মী নন। দৈনন্দিন কাজ সামলানোর জন্য রয়েছেন পেশাদাররা। বোর্ডের সিইও এখন থেকে দেশের মধ্যে কোথায় কাজে গেলে ১৫ হাজার টাকা দৈনিক ভাতা পাবেন। বিদেশে গেলে দৈনিক ৬৫০ ডলার বা প্রায় ৫৩ হাজার টাকা ভাতা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন