IPL 2024

লোকসভা নির্বাচন এবং আইপিএল চলবে একই সঙ্গে! দেশের বাইরে কি চলে যাবে কোটিপতি লিগ?

এ বছরের মার্চে শুরু হচ্ছে আইপিএল। তার কয়েক দিন পরেই শুরু হয়ে যাবে লোকসভা নির্বাচন। দুটোই চলতে পারে একসঙ্গে। তেমনই পরিকল্পনা করছে বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৩:৫০
Share:

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

এ বছরের মার্চে শুরু হচ্ছে আইপিএল। তার কয়েক দিন পরেই শুরু হয়ে যাবে লোকসভা নির্বাচন। ভরা নির্বাচনের মাঝে কী ভাবে আইপিএলের মতো প্রতিযোগিতা আয়োজন করা যাবে তা নিয়ে অনেকেই সংশয়ে। কারও আশঙ্কা, আইপিএল বিদেশে সরানো হতে পারে। যেমন হয়েছিল ২০০৯ বা ২০১৪ সালে। তবে এক ওয়েবসাইটের খবর অনুযায়ী, এ বছর লোকসভা নির্বাচনের সঙ্গেই চলবে আইপিএল। তার জন্য বিভিন্ন বিকল্প তৈরি রাখছে বোর্ড।

Advertisement

একাধিক সূত্রের খবর অনুযায়ী, মার্চের শেষ সপ্তাহ থেকে আইপিএল শুরু করার পরিকল্পনা রয়েছে বোর্ডের। হোম এবং অ্যাওয়ে ফরম্যাটেই হবে এই প্রতিযোগিতা। অন্য দেশে প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবাই হচ্ছে না।

তবে সমস্যা রয়েছে বেশ কিছু। তার মধ্যে অন্যতম হল, যদি কোনও রাজ্য সংস্থা নির্বাচনের কারণে আইপিএল ম্যাচের দিন পুলিশি নিরাপত্তা দিতে না চায় তা হলে কী হবে? মনে করা হচ্ছে, অবিজেপি শাসিত রাজ্যগুলিতেই এই সমস্যা হবে।

Advertisement

তার বিকল্প তৈরি রেখেছে বোর্ড। কোনও রাজ্যে নির্বাচন চলাকালীন সেই রাজ্যে আইপিএলের ম্যাচ পড়লে যদি পুলিশ মোতায়েন নিয়ে সমস্যা হয়, তা হলে সেই ম্যাচ অন্য কোনও মাঠে আয়োজন করা হতে পারে। যে রাজ্যে আইপিএলের দল নেই এবং সেই সময়ে নির্বাচন নেই, সেই রাজ্যগুলিকেই প্রাধান্য দেওয়া হবে এ ক্ষেত্রে। বোর্ডের মতে, আইপিএলের ম্যাচ যে মাঠে হবে সেখানেই লাভ। বরং আইপিএল দল না থাকা রাজ্যগুলিতে (যেমন অসম) ম্যাচ আয়োজন করা হলে তা আরও জনপ্রিয়তা পাবে। নির্বাচনের স্বার্থে যে দলের হোম ম্যাচ সরে যাচ্ছে, সেই দলের সমর্থকেরাও বিষয়টা মেনে নেবেন বলে মনে করছে বোর্ড।

বোর্ডের আশা, শেষ মুহূর্তে কোনও সমস্যা না হলে লোকসভা নির্বাচন এবং আইপিএল পাশাপাশি চলতে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। তবে আইপিএলের সূচি কবে ঘোষণা হবে, তা এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন