MS Dhoni

ধোনির দরবারে বিসিসিআই! বিশ্বকাপে রোহিতদের ব্যর্থতার পরে বড় দায়িত্ব পেতে পারেন মাহি

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত ছিটকে যাওয়ার পরে মহেন্দ্র সিংহ ধোনিকে বড় দায়িত্ব দিতে পারে বিসিসিআই। একটি সংবাদপত্রে এমনটাই দাবি করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৪:১২
Share:

ভারতের হয়ে একটি টি-টোয়েন্টি ও একটি এক দিনের বিশ্বকাপ জিতেছেন ধোনি। —ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত ছিটকে যাওয়ার পরে মহেন্দ্র সিংহ ধোনির দ্বারস্থ হয়েছে বিসিসিআই। দলের সাফল্যের জন্য এ বার ধোনিকে বড় দায়িত্ব দিতে চলেছে তারা। একটি সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, ধোনিকে ভারতের টি-টোয়েন্টি দলের ডিরেক্টর করা হতে পারে। এবং তা কয়েক মাস বা কয়েকটি সিরিজ়ের জন্য নয়, পাকাপাকি ভাবে। অবশ্য এই বিষয়ে এখনও পর্যন্ত বিসিসিআই বা ধোনি কোনও মন্তব্য করেননি।

Advertisement

রিপোর্ট অনুযায়ী, বিশ্বকাপে ভারতের খেলা দেখে বিসিসিআইয়ের মনে হয়েছে, এক সঙ্গে তিনটি ফরম্যাটে কোচিং করাতে গিয়ে সমস্যায় পড়ছেন রাহুল দ্রাবিড়। তাঁর উপরে চাপ বাড়ছে। দ্রাবিড়ের উপর থেকে চাপ কমাতেই এই সিদ্ধান্ত বলে খবর। তা ছাড়া ক্রিকেটের ছোট ফরম্যাটে ধোনির দক্ষতার কথা সবার জানা। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, চার বার আইপিএল জেতা তারই প্রমাণ। ধোনির সেই মগজাস্ত্র ব্যবহার করতে চাইছে বিসিসিআই। ভারতের বর্তমান টি-টোয়েন্টি দলের অনেক সদস্যই ধোনির অধীনে খেলেছেন। তাই তাঁদের সঙ্গে ধোনি অনেক ভাল ভাবে মিশতে পারবেন বলে মনে করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এই বিষয়ে অবশ্য এখনও কোনও ঘোষণা করেনি বিসিসিআই। চলতি মাসের শেষ সপ্তাহে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক। সেখানে এই প্রস্তাব নিয়ে আলোচনা হবে। তার পরে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে বোর্ড সূত্রে খবর, আগে থেকেই ধোনির সঙ্গে আলোচনা চালাচ্ছে তারা। বোর্ডের সভায় সিদ্ধান্তের পরে যাতে কোনও সমস্যা না হয় তাই আগে থেকেই তৈরি থাকতে চাইছে রজার বিন্নী-জয় শাহদের বোর্ড।

Advertisement

এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরশাহিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হয়েছিলেন ধোনি। কিন্তু সে বার ফল ভাল হয়নি। গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিলেন বিরাট কোহলিরা। কিন্তু ২০২১ সালে প্রতিযোগিতা শুরু হওয়ার মাত্র এক সপ্তাহ আগে কাজ শুরু করেছিলেন ধোনি। তাই আগের বারের ব্যর্থতার দায় তাঁর উপর দেওয়া যাবে না। এ বার আর কোনও ঝুঁকি নিতে চাইছে না বিসিসিআই। অনেক আগে থেকে পাকাপাকি ভাবে ধোনিকে দলের দায়িত্ব দিতে চাইছে তারা।

রিপোর্টে আরও বলা হয়েছে, এ বারই শেষ আইপিএল খেলতে নামছেন ধোনি। আর খেলোয়াড় হিসাবে দেখা যাবে না তাঁকে। তার পরে ধোনিকে ভারতীয় দলে কোচিংয়ের দায়িত্বেই রাখতে চাইছে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন