BCCI

বিশ্বকাপ ফুটবলের ছোঁয়া ভারতীয় ক্রিকেটে, কী করতে চলেছে বোর্ড?

এ বারের বিশ্বকাপ ফুটবলে অনেক নতুন জিনিস দেখা গিয়েছে। সেটা দেখে ভারতীয় ক্রিকেট বোর্ডও উৎসাহী। এ দেশের ক্রিকেটে আসতে চলেছে নতুন বিষয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৯:৫০
Share:

বিশ্বকাপ ফুটবলের মতোই ভারতীয় ক্রিকেটে পরিবর্তনের ভাবনা বিসিসিআইয়ের। ছবি: টুইটার।

ফুটবল বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করছেন মহিলা রেফারিরা। বিশ্বকাপে প্রথম হলেও পুরুষদের ফুটবল ম্যাচে মহিলা রেফারি নতুন নয়। এ বার ক্রিকেটেও আসতে চলেছে সেই ধারনা। এ ক্ষেত্রে পথ প্রদর্শক ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

আসন্ন রঞ্জি ট্রফিতে দেখা যাবে মহিলা আম্পায়ারদের। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘আমরা সামনে এগোতে চাইছি। মহিলা আম্পায়ারদের রঞ্জি ট্রফির ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হবে। এটা সবে শুরু। বিসিসিআই মহিলা আম্পায়ারদের আরও সুযোগ দেওয়ার কথা ভাবছে।’’ মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক মহিলা আম্পায়ার বা স্কোরার হতে চাইছেন। ক্রিকেটকে পেশা হিসাবে বেছে নিচ্ছেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন এই উদ্যোগ তাঁদের আরও উৎসাহিত করবে বলে মনে করা হচ্ছে।

মুম্বইয়ের ক্রিকেট মহলে পরিচিত মুখ বৃন্দা রাঠি। স্কোরার হিসাবে কাজ করতে তিনি। নিউ জ়িল্যান্ডের আম্পায়ার ক্যাথি ক্রসের সঙ্গে দেখা হওয়ার পর বৃন্দা আম্পায়ারিংয়ে উৎসাহ পান। চেন্নাইয়ের জননী নারায়ণন পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। চাকরি ছেড়ে দিয়েছেন ক্রিকেটের টানে। তামিলনাড়ু ক্রিকেট সংস্থা তাঁর আবেদন মঞ্জুর করায় আম্পায়ার হওয়ার সুযোগ পেয়েছেন। এখন সাফল্যের সঙ্গে আম্পায়ারিং করছেন তিনি। তামিলনাড়ুরই গায়ত্রী বেনুগোপালনের বড় ক্রিকেটার হওয়ার স্বপ্ন ভেঙে গিয়েছে চোটের জন্য। ক্রিকেট ছে়ড়ে থাকতে পারবেন না বলে এখন আম্পায়ারিং করছেন।

Advertisement

দেশের মহিলা আম্পায়ারদের মধ্যে এই তিন জনই এখন সেরা। তাঁদেরই পুরুষদের রঞ্জি ম্যাচে ব্যবহার করার কথা ভেবেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা। ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ়ে ব্যস্ত থাকার জন্য আসন্ন রঞ্জি ট্রফির প্রথম রাউন্ডের ম্যাচে তাঁরা থাকতে পারবেন না। প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডের ম্যাচ থেকে তাঁদের দেখা যাবে মাঠে। ভারতীয় বোর্ড সূত্রে খবর, কয়েক দিনের মধ্যেই সরকারি ভাবে রঞ্জি ট্রফিতে মহিলা আম্পায়ারের বিষয়টি সরকারি ভাবে ঘোষণা করা হবে। নতুন যুগের সূচনা হবে ভারতীয় ক্রিকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন