Rohit Sharma

BCCI: কোহলী-রোহিতদের বিরুদ্ধে খেলবেন বাবর-ওয়ার্নার, স্বাধীনতা দিবসে অভিনব ভাবনা

ভারতের স্বাধীনতার এ বারই ৭৫ বছর পূর্ণ হচ্ছে। সেই উপলক্ষে অভিনব ক্রিকেট ম্যাচ আয়োজন করার ভাবনাচিন্তা চলছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৮:৪৬
Share:

দুর্দান্ত ম্যাচের সম্ভাবনা গ্রাফিক: সনৎ সিংহ

বিরাট কোহলী, রোহিত শর্মাদের বিরুদ্ধে কি খেলতে দেখা যাবে বাবর আজম, ডেভিড ওয়ার্নার, জস বাটলারদের? এমনই সম্ভাবনা তৈরি হয়েছে। জানা গিয়েছে, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে সরকার। তারই অংশ হিসাবে ভারত একাদশ বনাম বিশ্ব একাদশের মধ্যে একটি ক্রিকেট ম্যাচ আয়োজনের জন্য বিসিসিআইয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রালয়। আগামী ২২ অগস্ট ভারত এবং বাকি বিশ্বের সেরা ক্রিকেটারদের মধ্যে ম্যাচ খেলা হতে পারে।

Advertisement

বোর্ডের তরফে জানা গিয়েছে, গোটা বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। আয়োজন এবং যাতায়াতই মূল সমস্যা। বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “ভারত সরকারের থেকে এ রকম প্রস্তাব আমরা পেয়েছি। ভারত একাদশ তৈরি করা যাবে। কিন্তু বিশ্ব একাদশের ক্ষেত্রে অন্তত ১৩-১৪ ক্রিকেটারকে তৈরি রাখতে হবে এবং তাঁদের পাওয়া যাবে কি না, সেটা দেখতে হবে।” সেই সময়ে ইংল্যান্ডে ঘরোয়া ক্রিকেট চলবে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগও শুরু হয়ে যাচ্ছে। সব ক্রিকেটারকে পাওয়া যাবে কি না, সেটা নিয়ে প্রশ্ন রয়েছে।

আইসিসি-র বার্ষিক কনফারেন্সে যোগ দিতে ২২ জুলাই বার্মিংহ্যামে যাবেন বোর্ডকর্তারা। সেখানে বাকি দেশের বোর্ডকর্তাদের সঙ্গে কথা বলে ওই ম্যাচের জন্য ক্রিকেটারদের ছাড়ার অনুরোধ করা হতে পারে। ভারতের বিরুদ্ধে জিম্বাবোয়ের সিরিজ শেষ হচ্ছে ২০ অগস্ট। সেই সিরিজের ক্রিকেটারদের হয়তো পাওয়া যাবে না। তবে আশার কথা, ওই সিরিজে ভারতের প্রথম সারির ক্রিকেটাররা কেউই হয়তো খেলবেন না। সে ক্ষেত্রে কোহলী-রোহিতদের পাওয়া যেতে পারে।

Advertisement

বিদেশি ক্রিকেটারদের পাওয়ার ক্ষেত্রে আর একটি সমস্যা হল, এটি সরকারের দ্বারা আয়োজিত ম্যাচ। ফলে বিদেশি ক্রিকেটাররা খেলতে আগ্রহ প্রকাশ না-ও করতে পারেন। কোথায় খেলা হবে এবং কোন ফরম্যাটে খেলা হবে এখনও ঠিক হয়নি। তবে দিল্লির ফিরোজ শা কোটলা মাঠে খেলার সম্ভাবনাই বেশি। টি-টোয়েন্টি ফরম্যাটেই হয়তো খেলা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন