IPL 2024

আবার ফিরতে চলেছে চ্যাম্পিয়ন্স লিগ টি২০? দুই দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারতীয় বোর্ড

ক্রিকেটবিশ্বে আবার কি ফিরতে চলেছে চ্যাম্পিয়ন লিগ টি-টোয়েন্টি? সম্প্রতি অস্ট্রেলিয়ার এক কর্তার মন্তব্যে এমনই জল্পনা তৈরি হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ভারতীয় বোর্ড আলোচনা চালাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১২:০১
Share:

২০১৪-য় চ্যাম্পিয়ন্স লিগ জয়ী চেন্নাই দল। — ফাইল চিত্র।

ক্রিকেটবিশ্বে আবার কি ফিরতে চলেছে চ্যাম্পিয়ন লিগ টি-টোয়েন্টি? সম্প্রতি অস্ট্রেলিয়ার এক কর্তার মন্তব্যে এমনই জল্পনা তৈরি হয়েছে। ভারতে এসে ওই কর্তা জানিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগকে ফের নিয়ে আসার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ভারতীয় বোর্ড আলোচনা চালাচ্ছে। খুব দ্রুতই কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement

ক্রিকেট ক্লাব ইন্ডিয়ায় খোলা হয়েছে মেলবোর্ন ক্রিকেট অ্যাকাডেমির একটি শাখা। সেখানে হাজির হয়ে ক্রিকেট ভিক্টোরিয়ার সিইও নিক কামিন্স জানিয়েছেন, দশ বছর বন্ধ থাকার পর এই প্রতিযোগিতা চালু করা প্রয়োজনীয়তা রয়েছে। তাঁর ইঙ্গিত, প্রথম সংস্করণে মহিলা ক্রিকেটারদের নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ আয়োজন করা যেতে পারে। এর পর পুরুষরা খেলবেন।

কামিন্স বলেছেন, “সময়ের চেয়ে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করা হয়েছিল। সেই সময় টি-টোয়েন্টি বিশ্ব আজকের মতো এত পরিণত ছিল না। আমি জানি যে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ভারতের মধ্যে এই প্রতিযোগিতা ফিরিয়ে আনা নিয়ে আলোচনা চলছে। কোন সময়ে খেলা হবে সেটা খুঁজে বার করা বেশি দরকার। কারণ আইসিসি-র প্রতিযোগিতাও রয়েছে। হয়তো প্রথম বার মহিলাদের নিয়েই আয়োজন করা যেতে পারে।”

Advertisement

আইপিএল শুরু হওয়ার পরে পরেই চালু হয়েছিল চ্যাম্পিয়ন্স লিগ। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজ়িগুলি এতে অংশ নিত। ভারতের তিনটি, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে দু’টি করে এবং পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ়‌ ও নিউ জ়িল্যান্ড থেকে একটি করে দল অংশ নিত। শেষ বার ২০১৪ সালে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়। সে বার কলকাতাকে হারিয়ে ট্রফি জেতে চেন্নাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন