Ajinkya Rahane

BCCI: এ বার বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতেও কি অবনমন পুজারা-রহাণের, ইঙ্গিত তেমনই

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভাল খেলতে পারেননি তাঁরা। অনেকেরই ধারণা, আগামিদিনে ভারতের টেস্ট দল থেকেও তাঁরা বাদ পড়তে চলেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ২১:৪৩
Share:

পুজারা-রহাণেকে নিয়ে প্রশ্ন। ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভাল খেলতে পারেননি তাঁরা। অনেকেরই ধারণা, আগামিদিনে ভারতের টেস্ট দল থেকেও তাঁরা বাদ পড়তে চলেছেন। এ বার জানা গেল, বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতেও হয়তো অবনমন হতে চলেছে চেতেশ্বর পুজারা এবং অজিঙ্কা রহাণের।

Advertisement

এই মুহূর্তে ‘গ্রুপ এ’-তে রয়েছেন এই দুই ক্রিকেটার। বোর্ডের থেকে বছরে পাঁচ কোটি টাকা করে পান তাঁরা। অবনমন হলে ‘গ্রুপ বি’ বা ‘গ্রুপ সি’-তে দেখা যেতে পারে তাঁদের। সে ক্ষেত্রে অনেকটাই কমবে পারিশ্রমিক। সাধারণত বোর্ডের তিন আধিকারিক, পাঁচ নির্বাচক এবং দলের প্রধান কোচ ঠিক করেন যে কাকে ধরে রাখা হবে। আগামী কয়েকদিনের মধ্যেই বোর্ডের কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করা হবে। এই মুহূর্তে সব থেকে উপরের গ্রুপ, অর্থাৎ ‘এ+’ বিভাগে রয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলী এবং যশপ্রীত বুমরা। আগামিদিনে নেতৃত্বের দাবিদার দুই ক্রিকেটার কেএল রাহুল এবং ঋষভ পন্থকে সর্বোচ্চ গ্রুপে নিয়ে আসা হয় কি না, সেটাই এখন দেখার।

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, কেন্দ্রীয় চুক্তিতে যে ২৮ জন ক্রিকেটার রয়েছেন তাঁদের নামে খুব বেশি বদল হচ্ছে না। তবে অবনমন এবং উন্নতি নিয়ে ঝড় উঠতে পারে বৈঠকে। বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “ভারতীয় বোর্ড ক্রিকেটারদের পারফরম্যান্সকে কী ভাবে দেখছে, তার একটা চিহ্ন হল কেন্দ্রীয় চুক্তি। যদি বিসিসিআই এবং দ্রাবিড় নিজে থেকে পুজারা এবং রহাণেকে সম্মান করতে চায় এবং ধৈর্য ধরতে চায়, তা হলেই একমাত্র ওদের ‘গ্রুপ এ’-তে থাকা সম্ভব। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ওদের অবনমন নিশ্চিত।”

Advertisement

একই কথা খাটছে ইশান্ত শর্মা এবং হার্দিক পাণ্ড্যের ক্ষেত্রেও, যাঁরা সাম্প্রতিককালে বহু বার চোটে ভুগেছেন এবং খারাপ ছন্দ অব্যাহত। ইশান্তকে যেমন টেস্ট দলে দেখা যায় না, তেমনই সীমিত ওভারের দলে হার্দিককে নিয়ে আর বেশি ভাবা হচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপে হার্দিক খেললেও, তাঁর বোলিংয়ে হয়ে উঠেছিল অন্যতম চর্চার বিষয়। সেই চর্চা এখনও অব্যাহত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন