Cheteshwar Pujara

Cheteshwar Pujara: বিদেশের মাটিতে ভারতের সেরা টেস্ট জয় কোনটি? বেছে নিলেন চেতেশ্বর পুজারা

সাম্প্রতিক কালে বিদেশের মাটিতে অনেক টেস্টই জিতেছে ভারত। তার মধ্যে সেরা জয় বেছে নিলেন পুজারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৬:১৮
Share:

পুজারার কাছে কোনটি সেরা জয়? ফাইল ছবি

সাম্প্রতিক কালে বিদেশের মাটিতে বেশ কিছু টেস্টে জিতেছে ভারত। ইংল্যান্ড হোক বা দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া— সব দেশেই ভারতীয় দল জিতেছে। তার মধ্যে স্মরণীয় জয় কোনটি? এক প্রশ্নোত্তর পর্বে বেছে নিতে বলা হয়েছিল চেতেশ্বর পুজারাকে। তিনি ২০২১-এর অস্ট্রেলিয়া সফরে গাব্বার জয়কেই বিদেশের মাটিতে সেরা জয় হিসাবে বেছে নিয়েছেন।

Advertisement

এখন সাসেক্সের হয়ে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলছেন পুজারা। তার মাঝেই টুইটারে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছেন তিনি। ওই ম্যাচে ইতিহাস তৈরি হয়েছিল। ১৯৮৮ সালের পর থেকে গাব্বায় কোনও দিন টেস্টে হারেনি অস্ট্রেলিয়া। তবে ভারতের বিরুদ্ধে নিজেদের দুর্গ রক্ষা করতে পারেনি তারা।

পুজারা নিজেও সেই ম্যাচে দুর্দান্ত খেলেছিলেন। অস্ট্রেলিয়ার জোরে বোলারদের সামলে প্রথম ইনিংসে ৯৪ বলে ২৫ রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে শুরুতেই রোহিত শর্মার উইকেট হারিয়েছিল ভারত। পুজারা ক্রিজ কামড়ে পড়ে থেকে ২১১ বলে ৫৬ রানের ইনিংস খেলেছিলেন। ওপেনার শুভমন গিলের সঙ্গে তাঁর ১১৪ রানের জুটি ভারতের জয়ের ভিত গড়ে দেয়। এর পর ঋষভ পন্থের অপরাজিত ৮৯ রানের ইনিংস ম্যাচ জিতিয়েছিল ভারতকে।

Advertisement

বিরাট কোহলীর অনুপস্থিতিতে ওই ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন অজিঙ্ক রহাণে। অ্যাডিলেডে লজ্জাজনক ভাবে হেরেছিল ভারত। তার পর মেলবোর্ন এবং গাব্বায় জিতেছিল তারা। মাঝে সিডনিতে তৃতীয় টেস্ট ড্র হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন