Ravi Shastri

Ravi Shastri: বিদায়ী কোচের শেষ ভাষণ, যাওয়ার আগে কোহলীদের কী বলে গেলেন শাস্ত্রী

নামিবিয়া ম্যাচ শেষে সাজঘরে দলের সকলের উদ্দেশে বিদায়ীবার্তা দিলেন ভারতের প্রধান কোচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১৫:০১
Share:

সাজঘরে কী বললেন রবি শাস্ত্রী? —ফাইল চিত্র

সাজঘরে আর শোনা যাবে না সেই গম্ভীর গলা। রবিচন্দ্রন অশ্বিন বলেছিলেন তাঁর ‘হুঙ্কার’ চমকে দেয় সকলকে। সেই চমকে যাওয়া এ বার বন্ধ। ভারতীয় দলের কোচ হিসেবে মেয়াদ শেষ রবি শাস্ত্রীর। নামিবিয়া ম্যাচ শেষে সাজঘরে দলের সকলের উদ্দেশে বিদায়ীবার্তা দিলেন ভারতের প্রধান কোচ।

রবি শাস্ত্রী বলেন, “দল হিসাবে আমার প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছ তোমরা। গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে তোমরা জিতেছ। তোমরা শুধু সেরা ভারতীয় দল নয়, ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা দল হয়ে উঠেছ। সেই ফলাফল সকলের সামনে রয়েছে।”

Advertisement

শেষ বক্তৃতায় ট্রফি না জেতার কথাও বলেছেন শাস্ত্রী। তিনি বলেন, “আমরা এই প্রতিযোগিতা জিততে পারিনি। বেশ কিছু প্রতিযোগিতায় জেতার মুখ থেকে ফিরে আসতে হয়েছে। কিন্তু সেটা হতেই পারে। আবার সুযোগ পাবে তোমরা। যত দিন যাবে তত অভিজ্ঞতা বাড়বে, সুযোগ তত বেশি আসবে। তবে এটা আমার কাছে সবচেয়ে বড় বিষয় নয়। জীবনে সবচেয়ে বড় হচ্ছে প্রতিকূলতা পার করে এগিয়ে যাওয়া। সব বাধা টপকে এগিয়ে যাওয়া।”

করোনার কারণে শেষ দু’বছর জৈবদুর্গের মধ্যে খেলতে হয়েছে ক্রিকেটারদের। শাস্ত্রী বলেন, “শেষ দু’বছর কঠিন ছিল তোমাদের জন্য। করোনার জন্য অনেক বাধা এসেছে, সেই সব অতিক্রম করেছ তোমরা। মানসিক ভাবে তোমরা অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছ, এই ভারতীয় দলের এটাই সব চেয়ে ভাল লেগেছে আমার।”

Advertisement

শেষ বারের মতো দলকে বার্তা দিলেন কোচ শাস্ত্রী। সকলকে বিদায় জানিয়ে এ বারের মতো দায়িত্ব ছাড়লেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন