India VS Pakistan

India vs Pakistan: ভারত বনাম পাকিস্তান দ্বৈরথ অস্ট্রেলিয়ায়? জল্পনা উস্কে দিলেন সে দেশের বোর্ড প্রধান

একমাত্র আইসিসি-র প্রতিযোগিতা ছাড়া একে অপরের বিরুদ্ধে খেলতে দেখা যায় না ভারত-পাকিস্তানকে। শেষ বার দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল ২০১২ সালে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৮:০৪
Share:

ভারত-পাক আয়োজনে আগ্রহী অস্ট্রেলিয়া ফাইল ছবি

ভারত বনাম পাকিস্তানের ক্রিকেট ম্যাচ দেখতে শুধু দু’দেশের সমর্থকরা নন, উৎসাহিত অস্ট্রেলিয়াও। এতটাই যে তাদের মাঠে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করার প্রস্তাবও দিতে পারে তারা। সম্প্রতি বোর্ড প্রধান নিক হকলি এ কথা বলেছেন।

Advertisement

একমাত্র আইসিসি-র প্রতিযোগিতা ছাড়া একে অপরের বিরুদ্ধে খেলতে দেখা যায় না ভারত-পাকিস্তানকে। শেষ বার দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল ২০১২ সালে। ভারতের মাটিতে এক দিনের সিরিজ খেলতে এসেছিল পাকিস্তান। তবে গত জানুয়ারিতে পাক বোর্ডের প্রধান রামিজ রাজা এক অভিনব প্রস্তাব দেন। জানান, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে মিলিয়ে চারদেশীয় প্রতিযোগিতা আয়োজন করা যেতে পারে। সেখানে প্রতিটি দেশই পালা করে এই প্রতিযোগিতা আয়োজন করবে।

হকলি বৃহস্পতিবার করাচিতে জানিয়েছেন, তিনি এ ধরনের প্রস্তাব নিয়ে আলোচনা করেননি। তবে ভারত এবং পাকিস্তানের বিরুদ্ধে খেলতে তারা আগ্রহী। বলেছেন, “ব্যক্তিগত ভাবে, ত্রিদেশীয় সিরিজ আমার ভাল লাগে। আগেও ভাল জনপ্রিয়তা পেয়েছে। আমরা ম্যাচ আয়োজন করতেই পারি। অস্ট্রেলিয়ায় অনেক ভারতীয় এবং পাকিস্তানি রয়েছেন। এ ধরনের ম্যাচ প্রত্যেকে দেখতে চান। যদি সেই ম্যাচ দেখানোর সুযোগ আমাদের কাছে আসে তা হলে ভালই হবে।”

Advertisement

তবে এই মুহূর্তে এ ধরনের প্রতিযোগিতা আয়োজন করা কঠিন। ২০২৩ পর্যন্ত আইসিসি-র সূচি তৈরি রয়েছে। তাতে বদল ঘটানো যাবে। তবে অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন