Deepti Sharma

বিতর্কিত রান আউট করা দীপ্তিকে মিথ্যাবাদী বলে দিলেন ইংরেজ অধিনায়ক

শার্লি ডিনকে মাঁকড়ীয় আউট করে কি ঠিক কাজ করেছেন দীপ্তি শর্মা? গত দু’দিনে এই বিতর্কে বিস্তর জলঘোলা হয়েছে ক্রিকেটবিশ্বে। সেই প্রেক্ষিতেই কলকাতায় ফিরে মুখ খুললেন দীপ্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৭:২৩
Share:

এই রান আউট নিয়ে আপাতত উত্তাল ক্রীড়াবিশ্ব। ছবি টুইটার

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের মহিলা দলের শেষ এক দিনের ম্যাচে রান আউট নিয়ে বিতর্ক ক্রমশ বাড়ছে। যিনি ওই রান আউট করেছিলেন, সেই দীপ্তি শর্মার সঙ্গে সরাসরি লেগে গেল ইংল্যান্ডের অধিনায়ক হিদার নাইটের। দীপ্তি বলছেন, তিনি মাঁকড়ীয় আউট করার আগে শার্লি ডিনকে বার বার সতর্ক করেছিলেন। নাইটের বক্তব্য, এক বারের জন্যও সতর্ক করা হয়নি, দীপ্তি মিথ্যা বলছেন।

Advertisement

ওই ম্যাচে অবসর নেওয়া ঝুলন গোস্বামীর সঙ্গে সোমবার কলকাতায় ফেরেন দীপ্তি। তিনি বলেন, “পরিকল্পনা করেই ওকে আউট করেছি। ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার জন্য ওকে বার বার সতর্ক করেছিলাম। যা করেছি, সেটা নিয়ম মেনেই। আম্পায়ারদেরও এ ব্যাপারে বলেছিলাম। তা সত্ত্বেও ও বার বার ক্রিজ ছেড়ে বেরিয়ে যাচ্ছিল। ফলে আমাদের কাছে আর কোনও উপায় ছিল না।”

দীপ্তির এই বক্তব্যের বিরোধিতা করে নাইট টুইট করেছেন, ‘নিশ্চিত ভাবে বলতে পারি, কোনও সময় সতর্ক করা হয়নি। তবে সতর্ক করতেই হবে, এমন কোথাও বলা নেই। কিন্তু ভারত যদি ঠিকই করে থাকে যে, এ ভাবে রান আউট করবে, তা হলে ‘সতর্ক করা হয়েছে’ বলে মিথ্যা কথা বলা উচিত নয়।’ চোটের জন্য এই ম্যাচে খেলতে পারেননি নাইট। সে ক্ষেত্রে তিনি দীপ্তিকে এত স্পষ্ট করে মিথ্যাবাদী কী করে বলছেন, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

Advertisement

শেষে অবশ্য নাইট মেনে নিয়েছেন, যোগ্য দল হিসাবেই ভারত জিতেছে। টুইটে লিখেছেন, ‘ম্যাচ শেষ। ডিনকে বৈধ ভাবেই আউট করা হয়েছে। যোগ্য দল হিসেবেই ম্যাচ এবং সিরিজ জিতেছে।’

এক ক্রিকেট ওয়েবসাইটের বিশ্লেষক লক্ষ করেছেন, ক্রিজে আসার পর থেকে নন-স্ট্রাইকার থাকার সময় ৭২ বার বোলারের হাত থেকে বল বেরোনোর আগেই ক্রিজ ছেড়ে বেরিয়েছেন ডিন। ৭৩তম বারে তিনি আউট হন। এই বিশ্লেষণ দেখে বেশির ভাগেরই মত, দীপ্তি কোনও ভুল করেননি। একই কথা শোনা গিয়েছে ভারত অধিনায়ক হরমনপ্রীত কউরের গলাতেও। বলেছেন, “যা করেছি ঠিকই করেছি। কোনও অপরাধ করিনি। নিয়মের মধ্যে থেকেই আউট করেছি।’

গত দু’দিনে এই বিতর্কে বিস্তর জলঘোলা হয়েছে ক্রিকেটবিশ্বে। ভারতীয়রা জোর দিয়ে বলেছেন, ঠিক কাজ করেছেন দীপ্তি। ইংরেজরা তেমনই এর বিরোধিতায় নেমেছেন পুরোদমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন