India vs England 2024

হেলিকপ্টারে চেপে মাঠে রোহিত! বিশেষ প্রযুক্তি দিয়ে বরফ, বৃষ্টির মোকাবিলায় তৈরি ধর্মশালা

ধর্মশালায় কি আদৌ ভারত বনাম ইংল্যান্ড পঞ্চম টেস্ট হবে? কারণ, টেস্ট চলাকালীন বৃষ্টি ও বরফ পড়ার সম্ভাবনা রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় তৈরি হচ্ছেন মাঠকর্মীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৬:৪৫
Share:

ধর্মশালায় সতীর্থদের সঙ্গে রোহিত শর্মা। ছবি: পিটিআই।

খেলা কি আদৌ হবে? ধর্মশালায় ভারত বনাম ইংল্যান্ড পঞ্চম টেস্ট নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ, আবহাওয়া। টেস্ট চলাকালীন বৃষ্টি ও বরফ পড়ার সম্ভাবনা রয়েছে। তাতে খেলায় বিঘ্ন হতে পারে। বরফ পড়লে বা বৃষ্টি হলে তা মোকাবিলা করার জন্য তৈরি হচ্ছেন মাঠকর্মীরা। তারই মাঝে হেলিকপ্টারে চেপে ধর্মশালায় পৌঁছলেন রোহিত শর্মা।

Advertisement

স্ত্রী ঋতিকা সজদের সঙ্গে গুজরাতের জামনগরে ছিলেন রোহিত। সেখানে মুকেশ অম্বানীর পুত্র অনন্ত অম্বানী ও রাধিকা মার্চেন্টের প্রাক্‌বিবাহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তাঁরা। সেখান থেকে সরাসরি হেলিকপ্টারে চেপে ধর্মশালায় পৌঁছন রোহিত। ভারতীয় দলের বাকি ক্রিকেটারেরা রবিবারে সেখানে পৌঁছে গিয়েছেন।

ক্রিকেটারেরা পৌঁছে গেলেও তাঁরা ঠিক মতো অনুশীলন করতে পারেননি। গত কয়েক দিন প্রায় গোটাটাই আকাশ মেঘলা থেকেছে। রোদের দেখা পাওয়া যায়নি। একটি ইংরেজি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, টেস্ট চলাকালীন ধর্মশালার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে -৩ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতে কী ভাবে খেলা হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

Advertisement

যে কোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য তাঁরা তৈরি বলে জানিয়েছেন হিমাচল প্রদেশ ক্রিকেট সংস্থার পিচ প্রস্তুতকারক সুনীল চৌহান। তিনি বলেন, “আমাদের মাঠে সাব-এয়ার সিস্টেম আছে। তার সাহায্যে আমরা পরিস্থিতি মোকাবিলা করতে পারব। খেলা শুরুর জন্য আমাদের ৩০ মিনিট লাগবে। আগেও এই ধরনের পরিবেশে এই মাঠে খেলা হয়েছে। কিন্তু ক্রিকেটারদের কোনও সমস্যা হয়নি।”

কী এই সাব-এয়ার সিস্টেম?

ধর্মশালার মাঠের নীচে এই প্রযুক্তি রয়েছে। যদি বৃষ্টি হয় তা হলে খুব দ্রুত সেই জল মাঠের নীচে থাকা পাইপে চলে যায়। তার পরে দ্রুত পাইপের মাধ্যমে জল স্টেডিয়ামের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। এতে মাঠের নীচে আর্দ্রতা বেশি হওয়ারও সুযোগ থাকে না। শুধু মাঠ নয়, এই প্রযুক্তির সাহায্যে পিচ থেকেও দল সরিয়ে দেওয়া সম্ভব। কিন্তু যদি বরফ পড়ে তা হলে সমস্যা হতে পারে। কারণ, সে ক্ষেত্রে বরফ গলে জল না হলে তাকে মাটির নীচ দিয়ে বার করা যাবে না। এখন দেখার খেলা চলাকালীন আবহাওয়া কেমন থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন