ICC ODI World Cup 2023

বিশ্বকাপের মাঝে ইতিহাস নিউ জ়িল্যান্ড ক্রিকেটে, কী ঘটল কিউয়িদের দেশে?

বিশ্বকাপ চলাকালীনই বদল হতে চলেছে নিউ জ়িল্যান্ড ক্রিকেট বোর্ডে। নতুন চেয়ারম্যানের দায়িত্ব পেতে চলেছেন এক মহিলা। এই প্রথম বার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ২০:০৪
Share:

কেন উইলিয়ামসন। —ফাইল চিত্র

বিশ্বকাপের মাঝে ইতিহাস গড়ল নিউ জ়িল্যান্ড ক্রিকেট বোর্ড। প্রথম মহিলা হিসাবে বোর্ডের চেয়ারম্যান হতে চলেছেন ডায়ানা পুকেটাপু লিন্ডন। বর্তমান চেয়ারম্যান মার্টিন স্নেডেন হঠাৎ পদত্যাগ করায় দায়িত্ব পেতে চলেছেন ডায়ানা।

Advertisement

গত তিন বছর ধরে কেন উইলিয়ামসনদের ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন মার্টিন। এখনও এক বছর কার্যকাল ছিল তাঁর। কিন্তু হঠাৎ করেই সরে দাঁড়িয়েছেন তিনি। মার্টিন বলেন, ‘‘আমি নিউ জ়িল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। আইসিসি-তে নিউ জ়িল্যান্ড ক্রিকেটের প্রতিনিধির দায়িত্ব থেকেও সরছি। নিউ জ়িল্যান্ড ক্রিকেটের উন্নতির স্বার্থে এই পদক্ষেপ করেছি। নতুন নেতৃত্ব বোর্ডকে আরও ভাল জায়গায় নিয়ে যেতে পারে।’’

নিউ জ়িল্যান্ড অলিম্পিক্স কমিটিরও চেয়ারপার্সন ডায়ানা। এ বার নতুন দায়িত্ব নেবেন তিনি। তবে আইসিসি-তে নিউ জ়িল্যান্ড ক্রিকেটের প্রতিনিধির দায়িত্ব দেওয়া হবে দলের প্রাক্তন ক্রিকেটার রজার টুজ়কে। ডায়ানা ও রজারের নেতৃত্বের উপর তাঁর সম্পূর্ণ আস্থা রয়েছে বলে জানিয়েছেন মার্টিন।

Advertisement

নিউ জ়িল্যান্ড ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে মাইয়া লুইস, এমি সাদারওয়েট ও রস টেলরকে আজীবন সদস্য পদ দেওয়া হয়েছে। এ ছাড়া কার্স্টি বন্ড, ক্যাটরিনা কেন্না, মার্ক গ্রেটব্যাচ, ক্রিস হ্যারিস ও মাইক হেসনকে বোর্ডের সাম্মানিক সদস্য পদ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন