Dinesh karthik

Dinesh Karthik: নিজেকে তৈরি করতে কার্তিক খেলেছেন পাড়ার ক্রিকেটেও! রহস্য ফাঁস কোচের

আইপিএল না থাকার সময়ে মাদুরাই-সহ চেন্নাইয়ের নানা জায়গায় ঘুরে ম্যাচ খেলতেন দীনেশ কার্তিক। সেই পরিশ্রমেরই ফল পাচ্ছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৬:০৭
Share:

কী ভাবে নিজেকে গড়লেন কার্তিক ফাইল ছবি

লক্ষ্য ছিল একটাই, আপাতত ভারতীয় দলে আবার সুযোগ পাওয়া এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া। প্রথম লক্ষ্য পূরণ হয়েছে। দ্বিতীয় লক্ষ্য পূরণের দিকে ক্রমশ এগিয়ে চলেছেন তিনি। জোড়া লক্ষ্য পূরণের জন্য গত কয়েক মাসে প্রচণ্ড পরিশ্রম করেছেন কার্তিক। কতটা কঠিন ছিল সেই পরিশ্রম, সেই প্রসঙ্গ উঠে এসেছে সঞ্জয় বাঙ্গারের কথায়। প্রাক্তন ক্রিকেটার এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কোচ জানিয়েছেন, ক্রিকেট খেলার জন্য পাড়ার ম্যাচেও অংশগ্রহণ করেছেন কার্তিক।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চতুর্থ টি-টোয়েন্টিতে অর্ধশতরান করেছেন কার্তিক। দলকে জিতিয়ে ম্যাচের সেরা হয়েছেন। ১৬ বছর পর টি-টোয়েন্টিতে প্রথম অর্ধশতরান পেয়েছেন তিনি। তার পরে সম্প্রচারকারী চ্যানেলে বাঙ্গার বলেছেন, “ওর মধ্যে যে খিদে রয়েছে, সেটা অনেকের মধ্যেই থাকে না। আইপিএলে খেলার আগে ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়মিত খেলেছে। সেগুলো শেষ হয়ে যাওয়ার পর সোজা মাদুরাই চলে যায়। সেখানে এবং আরও অনেক জায়গায় স্থানীয় ক্রিকেটে খেলে নিজেকে তৈরি করেছে। এখন সেই পরিশ্রমেরই ফল পাচ্ছে। জেদ, কঠোর মানসিকতা এবং দক্ষতাকে কাজে লাগিয়েই সাফল্য পেয়েছে ও।”

গত বছর এক সময় ধারাভাষ্যে ঢুকে পড়েছিলেন কার্তিক। অনেকেই মনে করেছিলেন, তাঁর ক্রিকেটজীবন হয়তো শেষ। কিন্তু ভেতরে ভেতরে যে লড়াইটা চলছিল, এটা অনেকেই টের পাননি। পেলেন আইপিএল শুরু হওয়ার পর। কলকাতা থেকে বেঙ্গালুরুতে গিয়ে প্রায় প্রতি ম্যাচেই রান করতে লাগলেন কার্তিক। দেশের হয়েও তাঁর ব্যাটে রান। কার্তিক বুঝিয়ে দিয়েছেন, এখনই থামতে চান না।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন