India Cricket

ভারতীয় দলে ব্রাত্য, ঘরোয়া ক্রিকেট খেলে ফের রোহিতদের শিবিরে ঢুকতে মরিয়া অধিনায়ক

দীর্ঘ দিন ভারতের টেস্ট দলে সুযোগ পান না তিনি। এ বার ঘরোয়া ক্রিকেটে রাজ্য দলকে নেতৃত্ব দিয়ে আবার ভারতীয় দলে সুযোগ পাওয়ার লক্ষ্যে এক ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ২১:৩২
Share:

সতীর্থ বিরাট কোহলির (ডান দিকে) পাশে অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র

প্রয়োজনে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ় জিতেছে ভারত। সেই অজিঙ্ক রাহানের এখন জায়গা হচ্ছে না ভারতের টেস্ট দলে। দক্ষিণ আফ্রিকা সফরে সুযোগ পাননি তিনি। এ বার ঘরোয়া ক্রিকেট খেলে ভারতীয় দলের ঢোকার পরিকল্পনা করেছেন তিনি। সেই কারণে রঞ্জির আগামী মরসুমে মুম্বইকে নেতৃত্ব দেবেন রাহানে।

Advertisement

২০২২ সালের দক্ষিণ আফ্রিকা সফরের পরে প্রথম দল থেকে বাদ পড়েছিলেন রাহানে। প্রায় এক বছর সুযোগ পাননি তিনি। তবে ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে ভাল খেলায় গত বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আবার নেওয়া হয়েছিল তাঁকে। তার পরে ওয়েস্ট ইন্ডিজ় সফরেও তিনি ছিলেন। কিন্তু সেই সিরিজ়ে ভাল খেলতে না পারায় আবার দল থেকে বাদ পড়েন রাহানে। তার পর থেকে আর টেস্ট দলে তাঁর জায়গা হয়নি।

জাতীয় দলে সুযোগ না পেয়ে ঘরোয়া ক্রিকেটকে পাখির চোখ করেছেন রাহানে। তিনি জানেন, রঞ্জিতে ভাল খেলতে পারলে আবার জাতীয় দলে ঢোকার দরজা খুলতে পারে তাঁর সামনে। এ বার অতিরিক্ত দায়িত্ব রাহানের কাঁধে। তাঁকে মুম্বইয়ের রঞ্জি দলের অধিনায়ক করা হয়েছে।

Advertisement

২০১৫-১৬ মরসুমে শেষ বার রঞ্জি জিতেছিল মুম্বই। ২০২১-২২ মরসুমে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। এ বার জিততে চান রাহানে। ৫ জানুয়ারি থেকে বিহারের বিরুদ্ধে তাঁদের প্রথম ম্যাচ। ১২ জানুয়ারি থেকে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে প্রথম বার ঘরের মাঠে খেলতে নামবেন রাহানেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন