ICC Test Cricket Championship

পয়েন্ট কাটা গেল ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার, টেস্ট বিশ্বকাপে কতটা সুবিধা হল ভারতের?

অ্যাশেজ় শেষ হতেই কঠোর আইসিসি। মন্থর ওভার রেটের কারণে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড শাস্তি পেয়েছে। পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি ম্যাচ ফি-ও জরিমানা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৭:৪৪
Share:

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

অ্যাশেজ় সিরিজ়‌ শেষ হয়েছে ২-২ ব্যবধানে। টানা দেড় মাসের উপর চলেছে খেলা। সেই সিরিজ়‌ শেষের পরেই দুই দলকে শাস্তি দিল আইসিসি। মন্থর ওভার রেটের কারণে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড দু’টি দলই শাস্তি পেয়েছে। পয়েন্ট যেমন কেটে নেওয়া হয়েছে তেমনই ম্যাচ ফি-ও জরিমানা করা হয়েছে।

Advertisement

আইসিসি-র নতুন নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ে যত ওভার বল করার কথা, তার থেকে প্রতিটি কম ওভারের জন্যে ওভারপিছু পাঁচ শতাংশ ম্যাচ ফি জরিমানা হয় এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে একটি করে পয়েন্ট কাটা যায়। সেই অনুযায়ী অ্যাশেজ়ে পাঁচটি টেস্ট মিলিয়ে ১০ পয়েন্ট কাটা গিয়েছে। ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্টে মন্থর গতিতে বল করেছিল তারা। অন্য দিকে, গোটা সিরিজ়‌ে ইংল্যান্ডের ১৯ পয়েন্ট কাটা গিয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে জিতলে ১২ পয়েন্ট, ড্র করলে চার পয়েন্ট পাওয়া যায়। সাধারণত, গোটা দিনে দলগুলিকে ৯০ ওভার বল করতে হয়। এখনও পর্যন্ত ভারতের কোনও পয়েন্ট কাটা যায়নি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার আগে রয়েছে পাকিস্তান। শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্টেই জিতেছে তারা। শতাংশের বিচারে তারা ১০০ পেয়েছে। তার পরেই ভারত রয়েছে। একটি টেস্ট জয় এবং একটি ড্র করার সুবাদে তাদের শতাংশ ৬৬.৬৭। অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। ইংল্যান্ড নেমে গিয়েছে পঞ্চম স্থানে।

Advertisement

ম্যাঞ্চেস্টারে চতুর্থ টেস্টে মোট ১০ ওভার কম বল করেছে অস্ট্রেলিয়া। সে কারণে তাদের ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা হয়েছে (ওভার পিছু ৫ শতাংশের হিসাবে)। ইংল্যান্ডের প্রথম টেস্টে ১০ শতাংশ, দ্বিতীয় টেস্টে ৪৫ শতাংশ, চতুর্থ টেস্টে ১৫ শতাংশ এবং পঞ্চম টেস্টের জন্য ২৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন