ECB

অ্যাশেজের মাঝেই সাড়ে ৫ কোটি টাকা জরিমানা ক্রিকেট ক্লাবের, কী অপরাধ তাদের?

ইংল্যান্ডের ক্রিকেটে যে বর্ণবিদ্বেষী আচরণ হয়েছে তা মেনে নিয়েছে বোর্ড। জরিমানা করা হল ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবকে। যে যে ক্রিকেটার বর্ণবিদ্বেষের স্বীকার হয়েছেন, তাঁদের ক্ষমা চেয়ে চিঠি দেয় বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৭:৪৫
Share:

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের দফতর। —ফাইল চিত্র।

ক্ষমা চাইল ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড। বর্ণবিদ্বেষী কাণ্ডে ক্ষমা চেয়ে নিল তারা। জরিমানা করা হল ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবকে। যে যে ক্রিকেটার বর্ণবিদ্বেষের স্বীকার হয়েছেন, তাঁদের ক্ষমা চেয়ে সোমবার চিঠি দেয় বোর্ড।

Advertisement

ইংল্যান্ডের ক্রিকেটে যে বর্ণবিদ্বেষী আচরণ হয়েছে তা মেনে নিয়েছে বোর্ড। এক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ইয়র্কশায়ার ক্লাবকে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা জরিমানা করা হয়েছে। যে ক্লাবের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন প্রাক্তন ক্রিকেটার আজিম রফিক। তার আগেও চারটি অভিযোগ ছিল এই ক্লাবের বিরুদ্ধে। এ ছাড়াও ওই ক্লাবের পয়েন্ট কেটে নেওয়া হয়েছে।

ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটে যে বর্ণবিদ্বেষী আচরণ হয়েছে তার প্রমাণ পেয়েছে তদন্তকারী কমিটি। ইসিবি সেই দোষ মেনে নিয়েছে। বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী তিন মাসের মধ্যে করা ব্যবস্থা নেওয়া হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কর্তা রিচার্ড থম্পসন বলেন, “বোর্ডের পক্ষ থেকে আমি সেই সব মানুষের কাছে ক্ষমা চাইছি, যাঁদের মনে করানো হয়েছে যে, তাঁরা এখানে বহিরাগত। ক্রিকেট সকলের জন্য। এটা সব সময় মানা হয়নি। কালো চামড়ার মানুষ এবং মহিলাদের সম্মান দেওয়া হয়নি। আমরা ক্ষমাপ্রার্থী।”

Advertisement

শুধু বর্ণবিদ্বেষী নয়, ইংল্যান্ডের ক্রিকেটে লিঙ্গবিদ্বেষী এবং জাতের ভিত্তিতে মানুষকে দেওয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে। তদন্তকারীদের রিপোর্টে এমন প্রমাণ পাওয়া গিয়েছে। অভিযোগকারী রফিক বলেন, “আমি মনে করি বর্ণবিদ্বেষের কারণেই আমার কেরিয়ার শেষ হয়ে গিয়েছে।” তাঁর সেই অভিযোগের পরেই নড়েচড়ে বসে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন