India vs England

বিতর্কের অবসান, ভিসা পেলেন বশির, বৃহস্পতিবার ভারতের বিমানে উঠতে পারেন ইংরেজ স্পিনার

প্রয়োজনীয় কিছু কাগজ জমা দিতে দেরি করায় দলের অন্যদের সঙ্গে ভারতের ভিসা পাননি বশির। ইংরেজ স্পিনারের ভিসা মঞ্জুর হওয়া নিয়ে মৃদু উত্তেজনা তৈরি হয় ভারত এবং ব্রিটিশ সরকারের মধ্যে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৯:৪৭
Share:

শোয়েব বশির। ছবি: (এক্স) টুইটার।

ভারতের ভিসা পেয়ে গেলেন ইংল্যান্ডের তরুণ স্পিনার শোয়েব বশির। তাঁর ভিসার আবেদন মঞ্জুর করা হয়েছে বলে জানিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। ইংরেজ স্পিনারের ভিসার আবেদনে পদ্ধতিগত ভুল ছিল। সে কারণেই ইংল্যান্ড দলের বাকি সদস্যদের সঙ্গে ভারতে প্রবেশের অনুমতি পাননি তিনি।

Advertisement

পাকিস্তানের বংশোদ্ভূত বশির দলের সঙ্গে আবুধাবিতে এসেছিলেন প্রস্তুতি শিবিরে। তিনি ভিসা না পাওয়ায় দলের সঙ্গে হায়দরাবাদে আসতে পারেননি। তাঁকে আবুধাবিতেই থেকে যেতে হয়েছিল। দু’দিন অপেক্ষার পরেও ভারতের ভিসা না পেয়ে বুধবার সকালে বশির ফিরে যান লন্ডনে। দেশে ফেরার আগেই বুধবার বিকালে তাঁর ভিসার আবেদন মঞ্জুর করে দেয় ভারতীয় কর্তৃপক্ষ। ভিসা সমস্যা মিটে যাওয়ায় বেন স্টোকসদের সঙ্গে যোগ দিতে আর বাধা থাকল না বসিরের। তবে হায়দরাবাদে তাঁর টেস্ট অভিষেক হওয়া সম্ভব নয়। কারণ, বৃহস্পতিবার থেকেই শুরু হবে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট। বশিরও সম্ভবত সে দিনই ভারতের বিমানে উঠবেন। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষেও নিশ্চিত করা হয়েছে বশিরের ভিসা পাওয়ার খবর। ইসিবি জানিয়েছে, চলতি সপ্তাহেই দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

এর আগে বশিরের ভিসা না পাওয়া নিয়ে উত্তেজনা তৈরি হয়। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের দফতর থেকেও নাম না করে বশিরের ঘটনা নিয়ে মন্তব্য করা হয়। ব্রিটিশ সরকারের তরফে বলা হয়, “আশা করব ভিসার ক্ষেত্রে সব ব্রিটিশ নাগরিকের সঙ্গে সমান ব্যবহার করবে ভারত। এর আগেও পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকদের ভিসা পাওয়া নিয়ে সমস্যা তৈরি হয়েছে। তেমন কেউ ভারতে যাওয়ার ভিসা পাওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়েছেন। লন্ডনে ভারতীয় দূতাবাসে সেটা জানানো হয়েছে।”

Advertisement

অসন্তোষ প্রকাশ করেছিলেন ইংল্যান্ড অধিনায়ক স্টোকসও। তিনি বলেছিলেন, “অধিনায়ক হিসাবে এমন ঘটনার সম্মুখীন হয়ে আমি হতাশ। ডিসেম্বরের মাঝামাঝি আমরা দল ঘোষণা করেছি। এখন বশির জানতে পারছে যে, ভিসা না পাওয়ার কারণে ভারতে খেলতে আসতে পারবে না। এটা হতাশাজনক। এমন ঘটনা তৈরি হওয়াই অবাঞ্ছনীয়। আমি জানি ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাওয়া কত কঠিন। বশিরের জন্য আমার খারাপ লাগছে।”

জানা গিয়েছে, ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে দেরি করেছিলেন বশির। সে জন্যই দলের বাকিদের সঙ্গে তিনি ভারতের ভিসা পাননি। বশিরের জন্ম ইংল্যান্ডের সারেতে হলেও তিনি পাকিস্তানি বংশোদ্ভূত। এটাই তাঁর প্রথম বিদেশ সফর। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অভিষেক হয়নি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন