India vs England 2024

৬১ রান খরচ করে লজ্জার নজির ইংরেজ বোলারের, কী হল ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে

দু’দশকের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেট খেলছেন অ্যান্ডারসন। ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলারের বেশ কিছু কীর্তি রয়েছে আন্তর্জাতিক স্তরে। শুক্রবার রাজকোটে অবশ্য একটি লজ্জার নজির গড়লেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৩
Share:

ইংল্যান্ড ক্রিকেট দল। ছবি: আইসিসি।

বয়স ৪১। এখনও ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলছেন জেমস অ্যান্ডারসন। ষষ্ঠ বার ভারত সফরে এসেছেন টেস্ট সিরিজ় খেলতে। রাজকোটে বেন স্টোকসের দলের হয়ে বোলিং আক্রমণ শুরু করেছেন তিনিই। এ দিনই টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি লজ্জার নজির গড়লেন অ্যান্ডারসন।

Advertisement

রাজকোটে দেশের হয়ে ১৮৫তম টেস্ট খেলছেন অ্যান্ডারসন। ভারতের প্রথম ইনিংসে ২৫ ওভার বল করে ৬১ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন তিনি। পারফরম্যান্স হিসাবে মোটেও খারাপ নয়। অথচ মাত্র ৬১ রান খরচ করেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে গড়লেন লজ্জার নজির।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে অ্যান্ডারসন এখন সব থেকে খরুচে বোলার। অনিল কুম্বলের লজ্জার রেকর্ড ভেঙে দিলেন তিনি। ১৩২টি টেস্ট খেলে কুম্বলে মোট ১৮,৩৫৫ রান দিয়েছিলেন। রাজকোটে তাঁকে টপকে গেলেন অ্যান্ডারসন। ভারতের প্রথম ইনিংসের শেষে অ্যান্ডারসনের দেওয়া রান হল ১৮,৩৭১। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রতিপক্ষ দলকে এত বেশি রান বিশ্বের আর কোনও বোলার দেননি।

Advertisement

রান দেওয়ার ক্ষেত্রে তালিকার তৃতীয় স্থানে নেমে গেলেন মুথাইয়া মুরলিথরন। তিনি ১৩৩টি টেস্টে ১৮,১৮০ রান দিয়েছিলেন। চতুর্থ স্থানে রইলেন শেন ওয়ার্ন। তিনি ১৭,৯৯৫ রান দিয়েছিলেন। পঞ্চম স্থানে থাকলেন অ্যান্ডারসনের প্রাক্তন সতীর্থ স্টুয়ার্ট ব্রড। তিনি টেস্টে ১৬,৭১৯ রান দিয়েছিলেন প্রতিপক্ষ দলগুলিকে।

টেস্টে উইকেট নেওয়ার ক্ষেত্রে অ্যান্ডারসন অবশ্য রয়েছেন তৃতীয় স্থানে। জোরে বোলারদের মধ্যে তিনি বিশ্বের একনম্বর। টেস্টে সব থেকে বেশি ৮০০ উইকেট নেওয়ার নজির রয়েছে মুরলথরনের। দ্বিতীয় স্থানে থাকা ওয়ার্নের উইকেট সংখ্যা ৭০৮। অ্যান্ডারসন এখনও পর্যন্ত নিয়েছেন ৬৯৬টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন