India vs England 2024

ভারতীয় ক্রিকেটে নজির, এক সিরিজ়ে পাঁচ অভিষেক, অতীতে হয়েছে এক বার, কাদের বিরুদ্ধে?

ভারত বনাম ইংল্যান্ড সিরিজ়ে নজির হয়েছে। ভারতের হয়ে এক সিরিজ়ে পাঁচ জন ক্রিকেটারের অভিষেক হয়েছে। অতীতে এক বারই এই ঘটনা ঘটেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১০:৪২
Share:

এই সিরিজ়েই ভারতীয় দলে অভিষেক হয়েছে আকাশ দীপের। —ফাইল চিত্র।

এক সিরিজ়ে টেস্ট টুপি পেয়েছেন পাঁচ জন ক্রিকেটার। ভারত বনাম ইংল্যান্ড সিরিজ়ে এই নজির হয়েছে। অতীতে ভারতের হয়ে এক বারই ঘটেছিল এই ঘটনা। এক সিরিজ়ে পাঁচ জন ক্রিকেটারের অভিষেক হয়েছিল।

Advertisement

দলের প্রধান ক্রিকেটারেরা না খেলা, চোটে সিরিজ়ের মাঝপথে ক্রিকেটারেরা বাদ পড়া, এই সব কারণেই সুযোগ পেয়েছেন তরুণ ক্রিকেটারেরা। পারিবারিক কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টেও খেলেননি বিরাট কোহলি। লোকেশ রাহুল প্রথম টেস্টের পরে চোট পেয়েছেন। বাদ পড়েছেন শ্রেয়স আয়ার। মহম্মদ শামিও চোটের কারণে খেলেননি। এত ক্রিকেটার না থাকার কারণেই বেশি অভিষেক হয়েছে।

ভারত-ইংল্যান্ড সিরিজ়ে ভারতের হয়ে অভিষেক হওয়া ক্রিকেটারেরা হলেন— রজত পটীদার, সরফরাজ় খান, ধ্রুব জুরেল, আকাশ দীপ ও দেবদত্ত পড়িক্কল। তাঁদের মধ্যে সবার আগে সুযোগ পেয়েছিলেন পটীদার। দ্বিতীয় টেস্টেই দলে নেওয়া হয়েছিল তাঁকে। তৃতীয় টেস্টে অভিষেক হয়েছিল সরফরাজ় ও জুরেলের। চতুর্থ টেস্টে দলে ঢোকেন আকাশ দীপ। পঞ্চম টেস্টে সুযোগ পান পড়িক্কল।

Advertisement

এর আগে ২০২০-২১ সালে ভারতের অস্ট্রেলিয়া সফরে এই ঘটনা ঘটেছিল। এক সিরিজ়ে পাঁচ ক্রিকেটারের অভিষেক হয়েছিল। সেই সিরিজ়েও মাঝপথে ফিরেছিলেন বিরাট। শামি, যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা ও হনুমা বিহারি চোট পেয়েছিলেন। ফলে সেই সিরিজ়ে মহম্মদ সিরাজ, শুভমন গিল, ওয়াশিংটন সুন্দর, টি নটরাজন ও নবদীপ সাইনির অভিষেক হয়েছিল। তাঁদের মধ্যে সিরাজ ও শুভমন এখন ভারতীয় দলের নিয়মিত সদস্য। সুন্দর নিয়মিত সুযোগ পান না। নটরাজন ও সাইনি সেই সিরিজ়ের পরে আর ভারতের টেস্ট দলে সুযোগ পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন