ICC Cricket World Cup Final 2023

পিচের চরিত্র বদলাতে বলেছিলেন রোহিত-দ্রাবিড়! বিশ্বকাপ ফাইনালে হার নিয়ে মুখ খুললেন প্রাক্তন

বিশ্বকাপ ফাইনালের আগে আমদাবাদের পিচ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। নির্দিষ্ট পিচের বদলে আগে ব্যবহৃত একটি পিচে খেলার সিদ্ধান্ত হয় বলে অভিযোগ ওঠে। কাইফের দাবি ঘিরে নতুন বিতর্ক হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১১:৪৯
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

ভারতীয় দলের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ প্রাক্তন ক্রিকেটার মহম্মদ কাইফের। তাঁর দাবি, রোহিত শর্মা-রাহুল দ্রাবিড়দের জন্যই গত এক দিনের বিশ্বকাপের ফাইনালে হারতে হয়েছে ভারতকে। ফাইনালের আগে পিচের চরিত্র পরিবর্তন করাতে গিয়েই বিপদ ডেকে এনেছিলেন তাঁরা।

Advertisement

গত বছর ১৯ নভেম্বর আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে হারের জন্য ভারতীয় দলের কোচ এবং অধিনায়ককে দুষেছেন কাইফ। বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসাবে কাজ করা প্রাক্তন ক্রিকেটার বিস্ফোরক অভিযোগ তুলেছেন। এক সাক্ষাৎকারে তাঁর দাবি, ‘‘২০০৩ সালের বিশ্বকাপের ফাইনালে আমরা অস্ট্রেলিয়ার কাছেই হেরেছিলাম। এ বারের ফাইনালের আগে এক দিন সন্ধ্যায় পিচ পর্যবেক্ষণ করতে গিয়েছিল দ্রাবিড় এবং রোহিত। টানা তিন দিন ভারতীয় দল অনুশীলন করেছিল আমদাবাদে। সে সময় ধীরে ধীরে পরিবর্তন হয়েছিল ফাইনালের পিচের রং। অস্ট্রেলিয়া দলে প্যাট কামিন্স এবং মিচেল স্টার্কের মতো জোরে বোলারেরা ছিল। তাই ভারতীয় দলের কোচ এবং অধিনায়ক একটু ধীর গতির পিচ চেয়েছিল। পিচ প্রস্তুতকারীকে পিচের গতি কমানোর অনুরোধ করা হয়েছিল। সেটাই ছিল ভারতীয় দলের সব থেকে বড় ভুল।’’ কাইফ আরও বলেছেন, ‘‘সবাই বলে, পিচ প্রস্তুতকারীই পিচ তৈরি করেন। কোনও হস্তক্ষেপ করা হয় না। কিন্তু কেউই বলে না, এটা মিথ্যা এবং ভিত্তিহীন।’’ কাইফের এই বক্তব্য ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

বিশ্বকাপ ফাইনালের আগে আমদাবাদের পিচ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ফাইনালের জন্য নির্দিষ্ট পিচের বদলে আগে ব্যবহৃত একটি পিচে খেলার সিদ্ধান্ত নেওয়া হয় বলে অভিযোগ উঠেছিল। ভারতীয় শিবিরের অনুরোধেই নাকি, ফাইনালের কয়েক দিন আগে পিচ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও এই অভিযোগ সে সময় উড়িয়ে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। এ বার কাইফের অভিযোগ নতুন বিতর্ক তৈরি করতে পারে বিশ্বকাপ ফাইনালের পিচ নিয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন