test cricket

অ্যাশেজ়ে মুগ্ধ, লাল বলেই টেস্ট ক্রিকেটের বেঁচে থাকার স্বপ্ন দেখছেন সৌরভ, সচিন

অ্যাশেজ় দেখে মুগ্ধ সচিন এবং সৌরভ। তাঁদের মতে টেস্ট ক্রিকেটই আসল। ক্রিকেটের এই ফরম্যাটকে বাঁচিয়ে রাখার আর্জি সৌরভের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১০:৪২
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিন তেন্ডুলকর। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখার আর্জি সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ় ২-২ ব্যবধানে শেষ হতেই টুইট করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। ওভালে শেষ টেস্টে জিতে সিরিজ়ে সমতা ফিরিয়েছে ইংল্যান্ড। সৌরভের মতে, যে সব ক্রিকেটার টেস্ট খেলতে চান না, তাঁরাও ওভাল টেস্ট দেখলে মাঠে নেমে পড়তে চাইবেন। সচিন তেন্ডুলকর মুগ্ধ অ্যাশেজ়ে দুই দলের লড়াই দেখে। দু’জনের মতে, টেস্ট ক্রিকেটই আসল।

Advertisement

অ্যাশেজ়ের প্রথম দু’টি টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়েছিল ইংল্যান্ড। চতুর্থ টেস্টে বৃষ্টির কারণে পুরো ম্যাচ খেলা সম্ভব হয়নি। সেই ম্যাচ হলে হয়তো ইংল্যান্ড জিতে যেত। শেষ টেস্টের চতুর্থ দিনের অনেকটা সময় বৃষ্টির জন্য খেলা হয়নি। পঞ্চম দিনে বৃষ্টি হলেও ম্যাচের ফলাফল হয়। এক সময় মনে হচ্ছিল অস্ট্রেলিয়া হয়তো জিতে যাবে বা ম্যাচটি ড্র করে ফেলবে, কিন্তু সেখান থেকে ইংল্যান্ড ম্যাচ জিতে নেয়। দুই দলের এই লড়াই দেখে অবাক সৌরভ। তিনি লেখেন, “অসাধারণ ক্রিকেট। গ্রীষ্মে ছ’টি ম্যাচের (এ বারের অ্যাশেজ় যদিও পাঁচ ম্যাচের সিরিজ় ছিল) এই সিরিজ় দেখার আনন্দই আলাদা। টেস্ট ক্রিকেটই সেরা ফরম্যাট। এটাকে বাঁচিয়ে রাখতে হবে। যারা টেস্ট খেলতে চায় না, তারাও হয়তো ওভালের মাঠে নেমে পড়তে চাইবে। টেস্ট ক্রিকেটকে সেরার সেরা করতে হবে। সকলের এটা নিয়ে চিন্তাভাবনা করা উচিত। তা হলেই সেটা সম্ভব। কিছু দল এবং কিছু ক্রিকেটারকে শুধু দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে।”

সৌরভের মতোই অ্যাশেজ় দেখে মুগ্ধ সচিন। তিনি টুইট করে লেখেন, “০-২ ব্যবধানে পিছিয়ে যাওয়ার পরেও সিরিজ় ড্র করা সত্যিই কৃতিত্বের। অ্যাশেজ়ে ইংল্যান্ড যে লড়াইয়ের মানসিকতা দেখাল, সেটাই টেস্ট ক্রিকেটের সৌন্দর্য। এই ভাবে ফিরে আসা প্রমাণ করে যে, কী পরিমাণ মানসিক কাঠিন্য প্রয়োজন এই খেলায়। আবহাওয়া এই সিরিজ়ের ফলাফল হতে দেয়নি। কিন্তু সেটা ভাল ক্রিকেটের মেজাজটাকে নষ্ট হতে দেয়নি। এই সিরিজ়টা অনেক দিন মনে থেকে যাবে।”

Advertisement

সচিন এবং সৌরভ বহু দিন জুটি বেঁধে খেলেছেন। টেস্টে ভারতের হয়ে যথাক্রমে চার এবং পাঁচ নম্বরে নামতেন তাঁরা। টেস্টে দু’জনে মিলে করেছেন মোট ২৩,১৩৩ রান। সচিন ২০০টি এবং সৌরভ ১১৩টি টেস্ট খেলেছেন। লাল বলের ক্রিকেটের প্রতি দু’জনের টান রয়েছে। এর আগেও তাঁদের টেস্ট ক্রিকেট নিয়ে মুগ্ধতা দেখা গিয়েছিল। টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর এখনকার অনেক তরুণ ক্রিকেটারই টেস্ট নিয়ে বিশেষ ভাবিত নন। যা একেবারেই পছন্দ নয় সচিন এবং সৌরভের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন