Team India

বার বার দল নির্বাচন নিয়ে প্রশ্ন উঠছে, কী করতে হবে বলে দিলেন আজহারউদ্দিন

আজহার মনে করেন ভারতের সিনিয়র ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেটে খেলা উচিত। তাতে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে বলে মনে করছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২১:০৫
Share:

মহম্মদ আজহারউদ্দিন মনে করেন চেতনের উচিত এই ধোঁয়াশা কাটানো। —ফাইল চিত্র

ভারতীয় দল নির্বাচন নিয়ে বার বার প্রশ্ন উঠছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় নির্বাচকদের কমিটিকে বাতিল করে দেওয়া হয়েছিল। যদিও সদ্য যে নির্বাচক কমিটি বেছে নেওয়া হয়েছে তার প্রধান হিসাবে রেখে দেওয়া হয়েছে চেতন শর্মাকে। তিনি আগের কমিটিরও প্রধান ছিলেন। তাঁকেই আবার বেছে নেওয়া নিয়েও প্রশ্ন উঠছে। এমন অবস্থায় মহম্মদ আজহারউদ্দিন মনে করেন চেতনের উচিত এই ধোঁয়াশা কাটানো।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে ভারতের প্রাক্তন অধিনায়ক আজহারউদ্দিন বলেন, “চেতনের উচিত একটা বা দুটো সাংবাদিক বৈঠক করা। সেখানে ওর বলা উচিত ভারতের এখনকার দল নিয়ে কী ভাবনা চিন্তা চলছে।” আজহারউদ্দিন মনে করছেন তা হলেই নির্বাচকদের নিয়ে যে প্রশ্ন উঠছে তা বন্ধ হয়ে যাবে।

লোকেশ রাহুল যে রান পাচ্ছেন না সেই বিষয়েও বলেন আজহার। তিনি বলেন, “রাহুল ধারাবাহিকতা দেখাতে পারছে না। কোচদের উচিত এই সমস্যা কাটাতে ওকে সাহায্য করা। রাহুল ভাল ক্রিকেটার, কিন্তু ধারাবাহিকতার অভাব রয়েছে ওর। রাহুল বিভিন্ন ধরনের বলে আউট হচ্ছে। এমন নয় যে, শুধু ভাল বলেই আউট হচ্ছে ও। শট বাছতে ভুল করছে রাহুল, সেই কারণেই সমস্যা হচ্ছে।”

Advertisement

আজহার মনে করেন ভারতের সিনিয়র ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেটে খেলা উচিত। তাতে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে বলে মনে করছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এ বছরই এক দিনের বিশ্বকাপ। আজহার মনে করেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা সেখানে ভাল খেলবেন। আজহার বলেন, “ওরা দু’জনেই খুব ভাল ক্রিকেটার। রেকর্ড বলছে ওরা কত রান করেছে। আমি বিশ্বাস করি বিশ্বকাপেও রোহিত এবং বিরাট ভাল খেলবে। এক দিনের ক্রিকেটে ওরা ধারাবাহিক ভাবে রান করছে।”

প্রায় এক দশক ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন আজহারউদ্দিন। তিনি বলেন, “হার্দিক পাণ্ড্য দারুণ নেতা। মনে হয় ও দলকে এগিয়ে নিয়ে যেতে পারবে। কিন্তু ওর পিঠের সমস্যার কথা মাথায় রাখতে হবে। কারণ অনেক দিন খেলতে হলে সুস্থ থাকা প্রয়োজন। ভারতের প্রয়োজন হার্দিককে। এমন অলরাউন্ডারকে দল হারাতে চাইবে না। হার্দিকের হাতে তরুণ একটা দল। এটাই এগিয়ে যাওয়ার সঠিক পথ। এমন একটা দল তৈরি করতে হবে যাদের মধ্যে জেতার খিদে থাকবে। আগামী টি-টোয়েন্টি সিরিজ়গুলোতে এই দলটা গড়ে ফেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন