IPL 2023

চোট সামলাতে কোহলিদের সঙ্গে কী করতে হবে? রজার বিন্নী, জয় শাহদের পরামর্শ দিলেন শাস্ত্রী

ভারতীয় দলে একের পর এক ক্রিকেটার চোট পাচ্ছেন। অনেকের ক্ষেত্রে পুরনো চোটই আবার দেখা যাচ্ছে। ভারতীয় দলে এই জিনিস দেখে অবাক রবি শাস্ত্রী। তিনি পরামর্শ দিলেন বোর্ডকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৭:৪৮
Share:

কোহলির সঙ্গে বোর্ডকর্তাদের মুখোমুখি বসতে বলেছেন শাস্ত্রী। — ফাইল চিত্র

বছর খানেক আগেও তিনি ভারতীয় দলের কোচ ছিলেন। তখনও যে জিনিস দেখা যায়নি, তাই এখন বার বার ঘটছে। একের পর এক ক্রিকেটার চোট পাচ্ছেন। অনেকের ক্ষেত্রে পুরনো চোটই আবার দেখা যাচ্ছে। ভারতীয় দলে এই জিনিস দেখে অবাক রবি শাস্ত্রী। তাঁর স্পষ্ট দাবি, ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করুক বিসিসিআই। বিশ্বকাপের কথা ভেবে কাতর স্বরেই আবেদন করেছেন তিনি।

Advertisement

এক চ্যানেলে শাস্ত্রী বলেছেন, “সত্যি, এখন এত চোট লাগছে যে বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। আমরা যে সময় খেলেছি সে দিকে দেখুন। কোনও সুবিধাই তো পাওয়া যেত না। তা-ও অনায়াসে ৮-১০ বছর খেলতে পারত ক্রিকেটাররা। প্রতি বছরের ৮-১০ মাস খেলত। এখন সেটা ভাবাই যায় না। আমি সত্যি জানি না (এত চোটের কারণ)। হয়তো ক্রিকেটের পরিমাণ এখন অনেক বেড়ে গিয়েছে। বিশ্বের বিভিন্ন জায়গায় লিগ হচ্ছে। বিশ্রামের পরিমাণ কমছে।”

এই পরিস্থিতিতে কী করা দরকার, সেটাও বলে দিয়েছেন শাস্ত্রী। তাঁর পরামর্শ, “এখনই বোর্ড এবং ক্রিকেটারদের মুখোমুখি বসা উচিত। বোর্ডকে বলতে হবে, তোমরা এত দিন ক্রিকেট খেলবে এবং এত দিন বিশ্রাম হবে। বোর্ডকে একটা অবস্থান নিতেই হবে। দরকার আইপিএলের ফ্র্যাঞ্চাইজিকে বলতে, ‘শোনো, এই ক্রিকেটারদের আমাদের দরকার। গোটা দেশের দরকার। দেশের স্বার্থে যদি ওরা কিছু ম্যাচে না খেলে, তা হলে ভাল হবে।’”

Advertisement

বিশ্রাম প্রসঙ্গে বুধবার অস্ট্রেলিয়ার কাছে এক দিনের সিরিজ়ে হারের পর মুখ খোলেন রোহিত শর্মা। তাঁর মন্তব্য, “ফ্র্যাঞ্চাইজ়ির উপরেই সব নির্ভর করছে। ওরাই এখন ক্রিকেটারদের মালিক। আমরা কিছু দলকে বার্তা পাঠিয়েছি ঠিকই। কিন্তু দিনের শেষে ফ্র্যাঞ্চাইজ়িদের ইচ্ছের উপরে কিছু বলা যাবে না। সবচেয়ে বড় কথা, ক্রিকেটারদের উপরেই এটা নির্ভর করছে। প্রত্যেকে প্রাপ্তবয়স্ক। নিজেদের শরীরের খেয়াল সবাইকে রাখতে হবে। যদি মনে হয় খুব বেশি খেলা হয়ে যাচ্ছে, সেটা নিয়ে দলের সঙ্গে কথা বলে দু-একটা ম্যাচে বিরতি নিতে পারে। তবে আমার সন্দেহ রয়েছে আদৌ এটা হবে কি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন